Home / তথ্য প্রযুক্তি / ১০ কোটি বছর পর জেগে উঠল জীবাণু

১০ কোটি বছর পর জেগে উঠল জীবাণু

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকা প্রতিদিন.কম : জীবাণু কোটি কোটি বছর পর্যন্ত বাঁচতে পারে। এমনকি সাগরতলে চাপা পড়ার ১০ কোটি বছর পরও। আবার ক্ষুধার্তও হতে পারে তারা।

সম্প্রতি বিজ্ঞানীদের এক গবেষণায় এমন তথ্যপ্রমাণ উঠে এসেছে। গবেষণায় সাগরতলে জমে থাকা প্রায় ১ কোটি ৩০ লাখ বছর থেকে ১০ কোটি ২০ লাখ বছরের পলি বিশ্লেষণ করা হয়েছে।

দেখা যায়, পলির মধ্যে থাকা প্রায় সব জীবাণুই সুপ্ত অবস্থায় ছিল। এরপর উপযুক্ত পরিবেশ পেয়ে কিছু জীবাণু ফের জেগে উঠেছে এবং বহুগুণে বংশবৃদ্ধিও করেছে।

সম্প্রতি ন্যাটার কমিউনিশনস শীর্ষক জার্নালে গবেষণাটি প্রকাশিত হয়। গবেষণাটি চালানোর জন্য নমুনা নেয়া হয়েছে প্রশান্ত মহাসাগরের দক্ষিণাঞ্চলের একটি এলাকা থেকে।

উপযুক্ত পরিবেশ ও খাদ্য ছাড়াও সাগরের পলির মধ্যে জীবাণুগুলো কীভাবে টিকে থাকতে পারে, নিজেদের গবেষণা রিপোর্টে সেটাই দেখিয়েছেন বিজ্ঞানীরা।

জাপান এজেন্সি ফর আর্থ সায়েন্স অ্যান্ড টেকনোলজির অণুজীববিজ্ঞানী ইউকি মরোনোর নেতৃত্বে একটি গবেষক দল ২০১০ সালে এসব নমুনা সংগ্রহ করেছিলেন।

ঢাকা প্রতিদিন.কম/এআর

Loading...

Check Also

ওয়ান প্লাস ‘নর্ড’ পাওয়া যাবে শুধু ইভ্যালিতে

তথ্য প্রযুক্তি ডেস্ক, ঢাকা প্রতিদিন.কম : জনপ্রিয় মোবাইল হ্যান্ডসেট ব্র্যান্ড ওয়ান প্লাসের ‘নর্ড’ মডেলের হ্যান্ডসেট ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *