Home / অর্থ-বাণিজ্য / নতুন মাইলফলকে বাংলাদেশ-ভারত অর্থনৈতিক সম্পর্ক

নতুন মাইলফলকে বাংলাদেশ-ভারত অর্থনৈতিক সম্পর্ক

নিউজ ডেস্ক, ঢাকা প্রতিদিন.কম : বাংলাদেশ-ভারতের মধ্যে গত সপ্তাহ থেকে রেল কন্টেইনারে বাণিজ্যিকভাবে পণ্য পরিবহন শুরু হয়েছে। দুই দেশের বাণিজ্য এবং অর্থনৈতিক সম্পর্কে এটি নতুন গতি ও স্থিরতা নিয়ে আসবে বলে আশা প্রকাশ করা হচ্ছে।

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্থান টাইমস ‘Sheikh Hasina at helm, India-Bangladesh economic cooperation sets a new milestone’ শিরোনামে এমন খবর প্রকাশ করেছে।

গত ২৬ জুলাই দেশের সর্ববৃহৎ স্থলবন্দর বেনাপোল বন্দর দিয়ে স্থলপথের পাশাপাশি এই প্রথম রেলপথে ভারত থেকে ৫০টি কন্টেইনারে সাবান, শ্যাম্পু, ট্রেক্সটাইল ফেব্রিকসহ বিভিন্ন প্রকারের পণ্য আমদানি করা হয়। কন্টেইনার ট্রেনটি ভারতের পেট্রাপোল বন্দর হয়ে বেনাপোল বন্দরে প্রবেশ করে। কন্টেইনারে পণ্য আমদানিকে দুই দেশের বাণিজ্যের নতুন আরেকটি সহজ পদ্ধতি উন্মোচিত হলো বলে মত প্রকাশ করেছেন এ প্রক্রিয়ার সঙ্গে সংশ্লিষ্টরা।

ঢাকা ও নয়াদিল্লির কূটনীতিকদের মতে, কন্টেইনার ট্রেন বাংলাদেশে ভারতের পণ্য রফতানিতেও সহায়ক হবে তাই নয়, এতে কম খরচে বাংলাদেশের পণ্য তুলনামূলক কম খরচে ভারতে পৌঁছাবে। সাধারণত প্রচলিত উপায়ে পণ্য পরিবহনে দুর্নীতি, সীমান্তে চাঁদাবাজি, অতিরিক্ত খরচসহ নানা কারণে বিঘ্ন ঘটে। রেল কন্টেইনারে সে ঝামেলা থাকছে না। তাই রেল কন্টেইনারে দুই দেশের মধ্যে পণ্য পরিবহনকে মাইলফলক হিসেবে আখ্যা দিয়েছেন দুই দেশের কূটনীতিবিদরা। রেল কন্টেইনারে পণ্য পরিবহনে তা যথাসময়ে গন্তব্যে পৌঁছাবে।

২০০৯ সালে প্রধামন্ত্রী শেখ হাসিনা ফের ক্ষমতায় আসার পর বাংলাদেশ-ভারতের সম্পর্ক আরও জোরদার হয়। ২০১৪ সালে নরেন্দ্র মোদী ক্ষমতার আসার পর দুই দেশের সুসম্পর্ক শীর্ষ পর্যায়ে পৌঁছায়।

ঢাকা প্রতিদিন.কম/এআর

Loading...

Check Also

‘তারুণ্যের জেগে ওঠার নাম শেখ কামাল’ শীর্ষক ওয়েবিনার ৫ আগস্ট

নিজস্ব প্রতিবেদক, ঢাকা প্রতিদিন.কম : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র বীর মুক্তিযোদ্ধা, ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *