Home / তথ্য প্রযুক্তি / পালস অক্সিমিটার হিসেবে কাজ করবে স্মার্টওয়াচ

পালস অক্সিমিটার হিসেবে কাজ করবে স্মার্টওয়াচ

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকা প্রতিদিন.কম : ওয়্যারেবল টেকনোলজি বা পরিধানযোগ্য প্রযুক্তির ক্ষেত্রে, স্মার্ট হাতঘড়ি বা স্মার্টওয়াচ বেশ জনপ্রিয়। কারণ এর মাধ্যমে আমরা আমাদের ব্যক্তিগত স্বাস্থ্য নিরীক্ষণ করতে সক্ষম হচ্ছি। যেমন স্মার্টওয়াচের অন্যতম একটি সুবিধা হচ্ছে, এটি হার্টবিট রেট প্রদর্শন করে।

এছাড়া এবার স্মার্টওয়াচে গুরুত্বপূর্ণ একটি স্বাস্থ্যসেবা যুক্ত করেছে প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ে। ওয়াচ জিটি সিরিজের নতুন মডেলের স্মার্টওয়াচ ‘ওয়াচ জিটি-২ই’-তে প্রথমবারের মতো যুক্ত করা হয়েছে ব্লাড অক্সিজেন স্যাচুরেশন (এসপিও২) মনিটরিং ফিচার। যার মাধ্যমে রক্তে অক্সিজেনের মাত্রা জানা যাবে।

রক্তচাপ ও হার্টরেট এর পাশাপাশি ব্লাড অক্সিজেন স্যাচুরেশন (এসপিও২) হেলথ মনিটরিং’য়ের একটি অন্যতম পরীক্ষণ। সাধারণত আর্টেরিয়াল ব্লাড গ্যাস (এবিজি) টেস্ট ও পালস অক্সিমিটারের সাহায্যে এটি পরিমাপ করা হয়। তবে এবার নতুন এই স্মার্টওয়াচ একটি ডেডিকেটেড এসপিও২ আইএর সেন্সরের সাহায্যে রক্তে অক্সিজেনের মাত্রা পরিমাপ করবে।

এছাড়া শারীরিক অনুশীলনের সহায়তায় ওয়াচ জিটি ২ই’তে মিলবে ১০০ ধরনের ওয়ার্কআউট মোড। এর মধ্যে ১৫ ধরনের প্রফেশনাল ওয়ার্কআউট মোড রয়েছে। যার মধ্যে ৮টি আউটডোর অ্যাক্টিভিটিস ও ৭টি ইনডোর অ্যাক্টিভিটিসে সাহায্য করে। পাশাপাশি ছয় ক্যাটাগরির স্পোর্টসের ৮৫ রকমের ওয়ার্কআউট মোড রয়েছে। এসব ক্ষেত্রে এ স্মার্টওয়াচটি ওয়ার্কআউটের মোট সময়, ক্যালরি ক্ষয়, অনুশীলনের উন্নতিসহ বিভিন্ন রকম মনিটরিং ডেটা সংরক্ষণ করবে।

বিনোদনের ক্ষেত্রে এই স্মার্টওয়াচে প্রায় পাঁচশ মিউজিক সংরক্ষণ করা যাবে। অনুশীলনের সময় ব্লু-টুথ হেডফোন ও হুয়াওয়ে মিউজিকের মাধ্যমে এগুলো উপভোগ করা যাবে। এসএমএস, ই-মেইল, সোশ্যাল মিডিয়াসহ বিভিন্ন রকম নোটিফিকেশন পাওয়া যাবে এ ওয়াচে। ১.৩৯ ইঞ্চির অ্যামলয়েড ডিসপ্লের সুবিধার ওয়াচ জিটি-২ই স্মার্টওয়াচের মূল্য নির্ধারণ করা হয়েছে ১৩,৪৯৯ টাকা।

ঢাকা প্রতিদিন.কম /এআর

Loading...

Check Also

১০ কোটি বছর পর জেগে উঠল জীবাণু

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকা প্রতিদিন.কম : জীবাণু কোটি কোটি বছর পর্যন্ত বাঁচতে পারে। এমনকি সাগরতলে চাপা ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *