Home / আন্তর্জাতিক / ভুটানকে কাছে টানল ভারত, বড় প্রকল্পের চুক্তি স্বাক্ষর

ভুটানকে কাছে টানল ভারত, বড় প্রকল্পের চুক্তি স্বাক্ষর

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা প্রতিদিন.কম : ভারত ও ভুটানের মধ্যে স্বাক্ষর হলো ছয়শ মেগাওয়াটের খোলংছু প্রকল্প। এই চুক্তির ফলে ভারত ও ভুটান পানি বিদ্যুতের দিক থেকে সুবিধা পাবে। ২০২৫ সাল নাগাদ এই চুক্তি সম্পন্ন হবে।

একদিকে লাদাখ সীমান্তে চীনের সঙ্গে যখন ভারতের পরিস্থিতি উত্তপ্ত, সে সময় ভুটানের সঙ্গে ভারতের এই চুক্তি স্বাক্ষর কিছুটা হলেও ভারতের পক্ষে কূটনৈতিক সাফল্য বলে মনে করা হচ্ছে।

জানা গেছে, ভারত-ভুটান পানি বিদ্যুৎ প্রকল্পটি ৫০-৫০ যৌথ উদ্যোগ হিসেবে নির্মিত হবে।

যেহেতু দুই দেশের সরকারের কাছেই পানিবিদ্যুৎ লাভের, সে কারণে মনে করা হচ্ছে এই পানি বিদ্যুৎ প্রকল্পের কাজ দ্রুত শেষ করার দিকে নজর দেবে উভয় দেশ। ফলে দুই দেশের পারস্পারিক নির্ভরযোগ্যতা যে আরো বাড়বে তা বলার অপেক্ষা থাকে না।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, খোলংছু হাইড্রো অ্যানার্জি লিমিটেড ভুটানের ড্রুক গ্রিন পাওয়ার কর্পোরেশন (ডিজিপিসি) এবং ভারতের সতলুজ জল বিদ্যুত নিগম লিমিটেড (এসজেভিএনএল) এর একটি যৌথ উদ্যোগ।

পূর্ব ভুটানের ত্রিশিয়াংটসে জেলার খোলংছু নদীর তলদেশে এই ছয়শ মেগাওয়াটের প্রকল্পটি অবস্থিত। এর আগে ভুটান সফরকালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভুটানে ৮২০ মেগাওয়াট মংডেচু পানিবিদ্যুৎ প্রকল্পের উদ্বোধন করেছিলেন।

ঢাকা প্রতিদিন.কম/এআর

Loading...

Check Also

হলি আর্টিজান হামলা মামলা: করোনা শেষেই আপিল শুনানি

নিজস্ব প্রতিবেদক, ঢাকা প্রতিদিন.কম : রাজধানীর হলি আর্টিজানে রেস্টুরেন্টে হামলা-মামলায় আসামিদের ডেথ রেফারেন্স ও আপিল ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *