Home / খেলাধুলা / নারী ক্রিকেটাররাও আসছেন বিসিবির করোনা অ‌্যাপের আওতায়

নারী ক্রিকেটাররাও আসছেন বিসিবির করোনা অ‌্যাপের আওতায়

ক্রীড়া ডেস্ক, ঢাকা প্রতিদিন.কম : ছেলেদের পর এবার নারী ক্রিকেটারদের স্বাস্থ‌্যের খোঁজখবর রাখতে প্রযুক্তির সাহায‌্য নিচ্ছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ‘এজ টেন’ নামক অ্যাপের মাধ্যমে কার্যক্রমটি চালাচ্ছে বিসিবি। বিশেষ এ অ্যাপে প্রাথমিকভাবে ৪০ ক্রিকেটারকে যুক্ত করা হয়েছিল। যেখানে ১৮ প্রশ্নের মাধ্যমে প্রতিদিন তাদের স্বাস্থ্যের তথ্য নেয়া হয়েছিল।

এবার বিসিবির সেই অ্যাপে বাংলাদেশ নারী ক্রিকেটারদের যুক্ত করা হচ্ছে। বিষয়টি নিশ্চিত করেছেন বিসিবির উইমেন্স ক্রিকেট কমিটির চেয়ারম্যান শফিউল আলম চৌধুরী নাদেল। সোমবার তিনি বলেছেন,‘ছেলেদের কার্যক্রম চালু রাখার পাশাপাশি মেয়েদের স্বাস্থ‌্য সম্পর্কে খোঁজখবর নিচ্ছি আমরা। অ‌্যাপসের সাহায‌্যে আমরা তাদের স্বাস্থ‌্য এবং ফিটনেস সম্পর্কে পূর্ণ ধারণা নিচ্ছি।’

এই অ্যাপের মাধ্যমে খেলোয়াড়রা কেউ করোনা ঝুঁকিতে আছেন কিনা সেই বিষয়ে নিয়মিত আপডেট পাবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। ক্রিকেটারদের দেয়া তথ্য অনুসারে অ্যাপসটি খেলোয়াড়দের করোনা ঝুঁকি বিবেচনায় রেড, অরেঞ্জ এবং গ্রিন জোনে ভাগ করে দেবে। চালু করার দুই দিনের মাথায় অ‌্যাপসটি জাতীয় দলের দুই ক্রিকেটার মোহাম্মদ সাইফউদ্দীন ও আমিনুল ইসলাম বিপ্লবকে রেড জোনের আওতায় দেখিয়েছে।

ছেলেদের মতো মেয়ে ক্রিকেটারদেরও জোন ভিত্তিতে ভাগ করা হবে। শুরুতে ২৫ ক্রিকেটারকে বাছাই করা হয়েছে। বিসিবি চাইছে, ক্রিকেটারদের শারীরিক ও মানসিক পরিস্থিতি সার্বক্ষণিক পর্যবেক্ষণ করতে। সে জন্যই অ্যাপের ব্যবস্থা। শফিউল আলম চৌধুরী নাদেল আরও বলেছেন,‘ক্রিকেটারদের ফিটনেস নিয়ে শুরু থেকেই আমরা নির্দেশনা দিয়ে দিয়েছিলাম। আশা করছি অ‌্যাপসের মাধ‌্যমে আমরা বুঝতে পারব কার কেমন ফিটনেস।’

বিসিবির ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমের (এমআইএস) ম্যানেজার নাসির আহমেদ নাসু জানিয়েছেন, ক্রিকেটারদের উত্তরের উপর ভিত্তি করে অ‌্যাপসটি স্বয়ংক্রিয়ভাবে জানিয়ে দেবে কে কোন জোনে পড়েছে, কার কেমন ফিটনেস, কার কেমন মানসিক স্বাস্থ‌্য। সেই স্কোরগুলো জানার পর সংশ্লিষ্ট বিভাগ ক্রিকেটারদের নিয়ে কাজ করবে।

ঢাকা প্রতিদিন.কম/এআর

Loading...

Check Also

করোনা মোকাবেলায় নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ালো সরকার

নিজস্ব প্রতিবেদক, ঢাকা প্রতিদিন.কম : করোনা ভাইরাস সংক্রমণ মোকাবেলায় নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ালো সরকার। এখনকার মতো ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *