Home / অর্থ-বাণিজ্য / আম্ফানে ১ লাখ ৭৬ হাজার হেক্টর জমির ফসল ক্ষতিগ্রস্ত

আম্ফানে ১ লাখ ৭৬ হাজার হেক্টর জমির ফসল ক্ষতিগ্রস্ত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা প্রতিদিন.কম : ঘূর্ণিঝড় আম্ফানের প্রভাবে সারাদেশে ১ লাখ ৭৬ হাজার হেক্টর জমির ফসল ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। তবে ইতিমধ্যে হাওড়ে শতভাগ, উপকূলীয় অঞ্চলে ১৭ জেলায় ৯৬ ভাগসহ সারাদেশে গড়ে ৭২ শতাংশ বোরো ধান কাটা হওয়ায় আম্ফানের এই ক্ষতি আমাদের খাদ্য উৎপাদনে প্রভাব ফেলবে না।

বৃহস্পতিবার রাজধানীর সরকারি বাসভবন থেকে গত বুধবার দেশের উপর দিয়ে বয়ে যাওয়া প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড় আম্ফানের ফলে কৃষিতে ক্ষয়ক্ষতি নিয়ে সাংবাদিকদের সঙ্গে অনলাইনে এক মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

কৃষিমন্ত্রী ক্ষয়ক্ষতির প্রাথমিক প্রতিবেদন তুলে ধরে বলেন, ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি না হলেও অল্প কিছু কৃষিজ ফসলের বিশেষ করে ফলের মধ্যে আম, লিচু, কলা, সবজি, তিল এবং অল্প কিছু বোরো ধানের ক্ষতি হয়েছে। ক্ষতির চূড়ান্ত হিসাব নিরূপণের কাজ চলছে।

তিনি বলেন, সাতক্ষীরা জেলায় প্রায় ৬০-৭০ ভাগ আম ক্ষতিগ্রস্ত হয়েছে। সাতক্ষীরাসহ বিভিন্ন জেলায় ঝড়ে পড়া আমগুলো ত্রাণ হিসেবে দুস্থ জনগণের মাঝে বিতরণের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অনুরোধ জানানো হয়েছে। এতে একদিকে যেমন আমচাষীরা কিছুটা আর্থিক ক্ষতির হাত থেকে রক্ষা পাবে অন্যদিকে দুঃস্থ এবং অসহায় জনগণের পুষ্টির ঘাটতি পূরণ হবে।

কৃষিমন্ত্রী বলেন, আম্ফানে ক্ষতিগ্রস্ত চাষিদের তালিকা প্রণয়ন করে তাদের আমন মৌসুমে বিনামূল্যে সার, বীজ ও নগদ সহায়তাসহ বিভিন্ন প্রণোদনা দেয়া হবে। এছাড়া ক্ষতিগ্রস্ত কৃষক, ফল ও পান চাষিদেরকে মাত্র ৪ শতাংশ সুদে কৃষি ঋণের আওতায় অন্তর্ভুক্ত করা হবে।

ঢাকা প্রতিদিন.কম/এআর

Loading...

Check Also

অভ্যন্তরীণ ফ্লাইট চালু করছে সৌদি

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা প্রতিদিন.কম : আগামী ৩১ মে থেকে অভ্যন্তরীণ কিছু ফ্লাইট চালু করছে সৌদি ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *