Home / অর্থ-বাণিজ্য / ৫ হাজার কোটি টাকার প্রণোদনা: ঋণের আবেদন করা যাবে ২ মে পর্যন্ত

৫ হাজার কোটি টাকার প্রণোদনা: ঋণের আবেদন করা যাবে ২ মে পর্যন্ত

নিজস্ব প্রতিবেদক

করোনাভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতিতে রফতানিমুখী শিল্পপ্রতিষ্ঠানের জন্য পাঁচ হাজার কোটি টাকার প্রণোদনা তহবিল থেকে ঋণ পাওয়ার জন্য আবেদনের সময় ২ মে পর্যন্ত বাড়ানো হয়েছে। মঙ্গলবার (২৮ এপ্রিল) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ এ-সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে।

প্রসঙ্গত, এই তহবিল থেকে ঋণ আবেদনের শেষ সময় ছিল ২০ এপ্রিল। দেশের তৈরি পোশাকের সংগঠন বিজিএমইএ ও বিকেএমইএসহ বিভিন্ন শিল্প-বাণিজ্য সংগঠনের আবেদনে এ সময় বাড়িয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

বাংলাদেশ ব্যাংক বলছে, বিশেষ তহবিল থেকে রফতানি প্রক্রিয়াকরণ এলাকা (ইপিজেড), অর্থনৈতিক অঞ্চল (ইজেড) এবং হাইটেক পার্কের টাইপ-বি (দেশি-বিদেশি যৌথ মালিকানাধীন) শিল্পপ্রতিষ্ঠানের শ্রমিক-কর্মচারীদের বেতন পরিশোধ করা যাবে। যদিও আগে এসব এলাকার শুধু টাইপ-সি (দেশীয় মালিকানাধীন) প্রতিষ্ঠানের জন্য এ সুযোগ ছিল। দেশের সব বাণিজ্যিক ব্যাংকের প্রধান নির্বাহীর কাছে এ সংক্রান্ত নির্দেশনা পাঠানো হয়েছে।

বাংলাদেশ ব্যাংক বলছে, ২ মে পর্যন্ত যেসব আবেদন পাওয়া যাবে, ঋণ প্রদানকারী ব্যাংক তাদের ঋণের চাহিদা বাংলাদেশ ব্যাংকে ৩ মে’র মধ্যে পাঠাবে।

এর আগে সরকারের নির্দেশনায় করোনায় ক্ষতিগ্রস্ত রফতানিমুখী শিল্পপ্রতিষ্ঠানের শ্রমিক-কর্মচারীদের বেতন-ভাতা পরিশোধে পাঁচ হাজার কোটি টাকার তহবিল গঠন করে সার্কুলার জারি করে কেন্দ্রীয় ব্যাংক।

ওই সার্কুলারে বলা হয়, তহবিল থেকে ঋণ পাবে উৎপাদনের ন্যূনতম ৮০ শতাংশ পণ্য রফতানি করছে এমন সচল প্রতিষ্ঠান। ঋণের অর্থ দিয়ে কেবল শ্রমিক-কর্মচারীদের বেতন-ভাতা পরিশোধ করা যাবে। সুদবিহীন এ ঋণের বিপরীতে সর্বোচ্চ ২ শতাংশ হারে সার্ভিস চার্জ নিতে পারবে ব্যাংকগুলো।

Loading...

Check Also

নন-এমপিও অস্বচ্ছল শিক্ষকদের খাদ্যসামগ্রী উপহার দিল ‘স্বপ্ন নিয়ে’

নিজস্ব প্রতিবেদক, ঢাকা প্রতিদিন.কম : রামগতি ও কমলনগরের নন-এমপিও ৪৫ শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল, কলেজ, মাদ্রাসা ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *