Home / জাতীয় / কোভিড-১৯ ইস্যুতে শ্রমিকদের জন্য সুরক্ষা নীতিমালা তৈরি

কোভিড-১৯ ইস্যুতে শ্রমিকদের জন্য সুরক্ষা নীতিমালা তৈরি

নিজস্ব প্রতিবেদক

করোনাভাইরাসের প্রকোপের মধ্যেও ধীরে ধীরে কল কারখানা খুলছে বাংলাদেশে। আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) সহযোগিতায় ফ্যাক্টরি ইন্সপেকশন ডিপার্টমেন্ট কর্মক্ষেত্রে শ্রমিকদের সুরক্ষা প্রদানের জন্য নীতিমালা তৈরি করেছে। এর মাধ্যমে করোনাভাইরাস ছড়িয়ে পড়া রোধ করা এবং শ্রমিকদের সুরক্ষা দেওয়া হয়ে তাকে।

মঙ্গলবার (২৮ এপ্রিল) এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, এই মুহূর্তে লকডাউন ধীরে ধীরে শিথিল করা হচ্ছে। কোভিড-১৯ এর ছড়িয়ে পড়া রোধে সরকারকে কার্যকর পদক্ষেপ নেওয়ার জন্য শ্রমিক ও মালিক সংগঠনের সঙ্গে আলোচনার অনুরোধ জানিয়েছে আইএলও।

শ্রমিকরা যাতে নিরাপদে কাজে ফেরত যেতে পারে সেজন্য আইএলও তিন ধাপ বিশিষ্ট কৌশল তৈরি করেছে। প্রথম ধাপে মালিক ও শ্রমিকদের আলোচনার ভিত্তিতে কর্মস্থলে সুরক্ষা ও স্বাস্থ্য সংক্রান্ত ব্যবস্থা গ্রহণ করা এবং সবাই করোনাভাইরাসের ঝুঁকি সম্পর্কে অবহিত থাকে সেই ব্যবস্থা গ্রহণ করা।

কর্মক্ষেত্রে শ্রমিকদের সুরক্ষা প্রদানের জন্য নীতিমালা তৈরি করা হয়েছে সেটির পূর্ণ বাস্তবায়ন এবং শ্রমিকদের ছাঁটাই করার পরিবর্তে আইএলও’র পরামর্শ হচ্ছে তাদের কাজের অংশীদারিত্ব (ওয়ার্ক-শেয়ারিং) বাড়ানো এবং নতুন দক্ষতা শেখানোর মাধ্যমে তাদেরকে চাকরিতে বহাল রাখা।

ওই সংস্থা মনে কাজ শুরু করার আগে প্রতিটি মালিককে সব ঝুঁকি বিবেচনা করে কর্মক্ষেত্রে শ্রমিকদের সুরক্ষা নিশ্চিত করা এবং তারা যেন কোভিড-১৯ এ আক্রান্ত না হয় তার ব্যবস্থা করা।

এ ধরনের ব্যবস্থা গ্রহণ না করলে এই ভাইরাস আবার ব্যাপক আকারে ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে আইওলও।

Loading...

Check Also

ডেপুটি স্পিকারের স্ত্রী মারা গেছেন

নিজস্ব প্রতিবেদক, ঢাকা প্রতিদিন.কম : জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ফজলে রাব্বীর স্ত্রী আনোয়ারা রাব্বী মারা ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *