Home / জাতীয় / অধ্যাপক জামিলুর রেজার মৃত্যুতে রাজনৈতিক দলগুলোর শোক

অধ্যাপক জামিলুর রেজার মৃত্যুতে রাজনৈতিক দলগুলোর শোক

নিজস্ব প্রতিবেদক

একুশে পদকপ্রাপ্ত জাতীয় অধ্যাপক জামিলুর রেজা চৌধুরীর মৃত্যুতে শোক জানিয়েছে রাজনৈতিক দলগুলো। শোকবার্তায় দলগুলোর জানিয়েছে, তার মৃত্যুতে দেশ একজন গর্বিত সন্তানকে হারালো। যার অভাব সহজে পূরণ হওয়ার নয়।

মঙ্গলবার (২৮ এপ্রিল) পৃথক পৃথক শোক বিবৃতিতে তারা এসব কথা বলেন।
অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী মৃত্যুতে শোক জানিয়েছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও দলটির মহাসচিব ও ফখরুল ইসলাম আলমগীর।
শোকবার্তা মির্জা ফখরুল বলেন, একুশে পদকপ্রাপ্ত জাতীয় অধ্যাপক, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের প্রথম উপাচার্য, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ও ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের উপাচার্য অধ্যাপক জামিলুর রেজা চৌধুরীকে দেশের একজন প্রতিভাবান প্রকোশলী ছিলেন। তিনি কেবলমাত্র ভৌত অবকাঠামো তৈরির ক্ষেত্রেই পারদর্শী নয়, বরং শিক্ষকতা থেকে শুরু করে পুরকৌশলের এই শিক্ষক নব্বইয়ের দশকে বাংলাদেশ শিল্প ব্যাংকের পরিচালক পর্ষদের চেয়ারম্যানের দায়িত্ব পালনসহ নানান ক্ষেত্রে তার ওপর অর্পিত গুরুদায়িত্ব পালনে অত্যন্ত নিষ্ঠা ও দক্ষতার স্বাক্ষর রেখে গেছেন। তার মৃত্যুতে দেশ একজন গর্বিত সন্তানকে হারালো যার অভাব সহজে পূরণ হওয়ার নয়।
মরহুম রুহের মাগফিরাত কামনা করেন এবং তার শোকাহত পরিবারবর্গ ও শুভানুধ্যায়ীদের প্রতি গভীর সমবেদনা জানান মির্জা ফখরুল।
গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন ও সাধারণ সম্পাদক ড. রেজা কিবরিয়া শোক বিবৃতিতে বলেন, একজন স্বনামধন্য প্রকৌশলী হিসেবে তিনি দেশের অবকাঠামোগত উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। বঙ্গবন্ধু সেতু, পদ্মা বহুমুখী সেতু, ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে, কর্ণফুলী টানেলসহ চলমান নানা উন্নয়ন প্রকল্পে বিশেষজ্ঞ প্যানেলের নেতৃত্বদানকারী এই গুণী ব্যক্তিত্বের অবদান শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছি।
জামিলুর রেজা চৌধুরী মৃত্যুতে জাতীর অপূরণীয় ক্ষতির সম্মুখীন হলো বলেও মনে করেন তারা।
শোক বার্তায় জাতীয় পার্টি চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের বলেন, জামিলুর রেজা চৌধুরী বাংলাদেশের শিক্ষা, প্রশাসন ও উন্নয়ন কর্মকাণ্ডে অতুলনীয় ভূমিকা রেখেছিলেন। ১৯৯৬ সালে জাতীয় নির্বাচনের পূর্বে গঠিত তত্ববধায়ক সরকারের উপদেষ্টা হিসেবে জামিলুর রেজা চৌধুরী অত্যন্ত সাফল্যের সঙ্গে কয়েকটি মন্ত্রণালয় দেখভাল করেছেন।
জাতীয় পার্টি চেয়ারম্যান বলেন, জামিলুর রেজা চৌধুরীর মৃত্যুতে বাংলাদেশের শিক্ষা ও উন্নয়নে যে শূন্যতা সৃষ্টি হলো, তা সহসাই পূরণ হওয়ার নয়।

Loading...

Check Also

ডেপুটি স্পিকারের স্ত্রী মারা গেছেন

নিজস্ব প্রতিবেদক, ঢাকা প্রতিদিন.কম : জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ফজলে রাব্বীর স্ত্রী আনোয়ারা রাব্বী মারা ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *