Home / ফোকাস / করোনা চিকিৎসায় সফল ইসরায়েল, ঠেকিয়ে দিচ্ছে মৃত্যু!

করোনা চিকিৎসায় সফল ইসরায়েল, ঠেকিয়ে দিচ্ছে মৃত্যু!

আন্তর্জাতিক ডেস্ক

করোনা ভাইরাসের থাবায় বিপর্যস্ত পুরো বিশ্ব। প্রাণঘাতি এই ভাইরাসের সংক্রমণ এবং মৃত্যু বিশ্বজুড়ে বেড়েই চলেছ। এদিকে, সম্প্রতি ইসরায়েলে করোনা ভাইরাসে আক্রান্ত ছয়জন গুরুতর অসুস্থ রোগী বিশেষ ধরনের চিকিত্সায় সুস্থ হয়েছেন।

মৃত্যুর উচ্চ-ঝুঁকিতে থাকা এই লোকেরা বেঁচে গেছেন।তাদের প্লুরিস্টেমের প্লাসেন্টা-ভিত্তিক সেল-থেরাপি দিয়ে চিকিৎসা করা হয়েছে।

হাইফা ভিত্তিক সংস্থার দেওয়া প্রাথমিক তথ্য অনুসারে এ কথা জানা গেছে।

জানা গেছে, দেশটির সহয়তামূলক প্রোগ্রামের অধীনে এক সপ্তাহের জন্য তিনটি পৃথক ইসরায়েলি মেডিকেল সেন্টারে রোগীদের চিকিত্সা করা হয়েছিল। তারা কোভিড-১৯ এর কারণে তীব্র শ্বাসযন্ত্রের এবং প্রদাহজনিত জটিলতায় ভুগছিলেন।

এদের মধ্যে চারজন রোগীর কার্ডিওভাসকুলার এবং কিডনিসহ অন্যান্য অঙ্গপ্রতঙ্গ বা সিস্টেমে্ও সমস্যা ছিল। প্লুরিস্টেম পদ্ধতিতে সকল রোগী কেবল বেঁচেই উঠেননি, তাদের মধ্যে চারজনের শ্বাস-প্রশ্বাসজনিত সমস্যার (প্যারামিটারে) উন্নতি ঘটেছে।

শুধু তাই নয়, তাদের মধ্যে তিনজনের আগে থেকেই বিদ্যমান শারিরীক অবস্থার উন্নতি ঘটেছে। তারা এখন অনেকটাই উন্নত পর্যায়ে আছেন।

প্লুরিস্টেমের প্রধান নির্বাহী কর্মকর্তা ইয়াকি ইয়ানায় বলেছেন, আমরা প্রোগ্রামের এই প্রাথমিক ফলাফলে সন্তুষ্ট রোগীদের। স্বাস্থ্যসেবা ব্যবস্থার সুবিধার্থে পিএলএক্স কোষকে ব্যবহার করার বিষয়ে আমরা প্রতিশ্রুতিবদ্ধ।

তিনি বলেন, প্লুরিস্টেমবিপুল সংখ্যক রোগীদের ক্ষেত্রে ব্যবহার করা যেতে পারে। সূত্র : দ্য জেরুজালেম পোস্ট

Loading...

Check Also

‘প্রস্তুতি থাকায় জানমালের ব্যাপক ক্ষতি এড়ানো সম্ভব হয়েছে’

নিজস্ব প্রতিবেদক, ঢাকা প্রতিদিন.কম : সরকারের আগাম প্রস্তুতির কারণে ঘূর্ণিঝড়ে জানমালের ব‌্যাপক ক্ষয়ক্ষতি এড়ানো সম্ভব ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *