Home / আন্তর্জাতিক / অ্যামাজনেও করোনার হানা, বড় বিপর্যয়ের আশঙ্কা

অ্যামাজনেও করোনার হানা, বড় বিপর্যয়ের আশঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক

পৃথিবীর ফুসফুস খ্যাত অ্যামাজন জঙ্গলেও ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। বুধবার ব্রাজিল সরকার জানিয়েছে, জঙ্গলে বসবাসকারী ইয়ানোমামি আদিবাসী গোষ্ঠীর ১৫ বছরের এক কিশোর এই ভাইরাসে আক্রান্ত হয়েছে। এই আদিবাসী গোষ্ঠীর মধ্যে এটিই প্রথম সংক্রমণ। ফরাসি বার্তা সংস্থা এএফপি এ খবর জানিয়েছে। নৃবিজ্ঞানী ও স্বাস্থ্য বিশেষজ্ঞরা হুঁশিয়ারি জানিয়ে আসছিলেন এই মহামারি ব্রাজিলের সাড়ে আট লাখ আদিবাসী মানুষের জীবনে ভয়াবহ প্রভাব ফেলতে পারে। এসব আদিবাসী সামাজিক দূরত্ব বজায় রাখেন না। অ্যামাজনের আদিবাসী গোষ্ঠীগুলো বাইরে থেকে আসা রোগে সব সময় ঝুঁকিপূর্ণ। কারণ ঐতিহাসিকভাবে বিশ্বের বিভিন্ন স্থানে যেসব জীবাণু প্রতিরোধের ক্ষমতা অর্জন করেছে সেগুলো থেকে তারা বিচ্ছিন্ন।
ব্রাজিলের স্বাস্থ্যমন্ত্রী লুইজ হেনরিক মান্ডেত্তা এক সংবাদ সম্মেলনে বলেন, ইয়ানোমামি গোষ্ঠীর মধ্যে প্রথম আক্রান্ত শনাক্ত করেছি আমরা। যা খুবই উদ্বেগজনক। আদিবাসী জনগোষ্ঠীদের নিয়ে আমাদের তিনগুণ বেশি সতর্ক থাকতে হবে। বিশেষ করে যারা বাইরের পৃথিবীর সঙ্গে খুব কম যোগাযোগ রক্ষা করে।
কর্মকর্তারা জানিয়েছেন, করোনা আক্রান্ত কিশোরকে উত্তরাঞ্চলীয় রাজ্য রোরাইমা’র রাজধানী বোয়া ভিস্তার একটি হাসপাতালের আইসিইউতে রাখা হয়েছে। এই রাজ্যেই ইয়ানোমামি সংরক্ষিত বনাঞ্চলের বেশিরভাগ এলাকা অবস্থিত।
এর আগে গত সপ্তাহে ককামা আদিবাসী গোষ্ঠীর ২০ বছর বয়সী একজন আক্রান্ত হয়েছিলেন। দেশটিতে আদিবাসী জনগোষ্ঠীর মধ্যে অন্তত সাত জন আক্রান্ত শনাক্ত করা হয়েছে।
বুধবার পর্যন্ত ব্রাজিলে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ১৫ হাজার ৯২৭ জন এবং মৃত্যু হয়েছে ৮০০ জনের।

Loading...

Check Also

চাঁদ দেখা যায়নি, সৌদি আরবে রোববার ঈদ

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা প্রতিদিন.কম : সৌদি আরবে পবিত্র ঈদু-উল-ফিতর রোববার অনুষ্ঠিত হবে। দেশটির কোথাও চাঁদ ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *