Home / আন্তর্জাতিক / করোনার ভ্যাকসিন পেয়ে গেছেন মার্কিন গবেষকরা!

করোনার ভ্যাকসিন পেয়ে গেছেন মার্কিন গবেষকরা!

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা প্রতিদিন.কম : করোনা মহামারির কারণে পৃথিবীতে চলছে মৃত্যুর মিছিল। এ সঙ্কটময় মুহূর্তে আশার কথা শোনালেন যুক্তরাষ্ট্রের পিটার্সবার্গ বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা। তাদের দাবি, করোনা ভাইরাস প্রতিরোধের ভ্যাকসিন তারা তৈরি করে ফেলেছেন।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, বৃহস্পতিবার গবেষকরা তাদের গবেষণার ফলাফল প্রকাশ করেন। শিগগিরই তারা এই ভ্যাকসিনের উৎপাদনের বিষয়ে আশাবাদী। এই ভ্যাকসিন উল্লেখযোগ্যভাবে রোগের বিস্তারকে প্রভাবিত করতে সক্ষম হবে। গবেষণাসংক্রান্ত নিবন্ধ প্রকাশিত হয়েছে ‘ইবোয়ামেডিসিন’ সাময়িকীতে।

গবেষকরা জানিয়েছেন, ভ্যাকসিনটি ইঁদুরের দেহে পরীক্ষা করে দেখা হয়েছে। এ সময় এটি যথেষ্ট অ্যান্টিবডি তৈরি করেছে, যা ভাইরাসকে রুখে দিতে সক্ষম।

যেহেতু ওই গবেষকরা সার্স ও মার্সের মতো ভাইরাস নিয়ে গবেষণা করেছেন, তাই তাদের পক্ষে দ্রুত ভ্যাকসিন তৈরির পুরো প্রক্রিয়া সম্পন্ন করা সম্ভব।

পিট স্কুল অব মেডিসিনের সার্জারি বিভাগের সহযোগী অধ্যাপক ও গবেষণা নিবন্ধনের জ্যেষ্ঠ লেখক অ্যান্ড্রিয়া গ্যাম্বোত্তো এক বিবৃতিতে বলেছেন, ‘আমরা জানি, নতুন ভাইরাসটির সঙ্গে কোথায় লড়াই করতে হবে।’

যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের কাছে ওই ভ্যাকসিন পরীক্ষা করার জন্য অনুমতি চাইবেন গবেষকরা। এরপর তারা আগামী কয়েক মাসের মধ্যেই মানুষের ওপর পরীক্ষা করতে পারবেন বলে আশা করছেন।

ওই ভ্যাকসিন প্রয়োগের ক্ষেত্রে প্রচলিত ইনজেকশনের বদলে প্যাচ ব্যবহার করা হবে বলে জানিযেছেন তারা।

ঢাকা প্রতিদিন.কম/এআর

Loading...

Check Also

‘প্রস্তুতি থাকায় জানমালের ব্যাপক ক্ষতি এড়ানো সম্ভব হয়েছে’

নিজস্ব প্রতিবেদক, ঢাকা প্রতিদিন.কম : সরকারের আগাম প্রস্তুতির কারণে ঘূর্ণিঝড়ে জানমালের ব‌্যাপক ক্ষয়ক্ষতি এড়ানো সম্ভব ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *