Home / রাজনীতি / দাফনে বাধা দেয়া অমানবিক : নাসিম

দাফনে বাধা দেয়া অমানবিক : নাসিম

নিজস্ব প্রতিবেদক, ঢাকা প্রতিদিন.কম : করোনাভাইরাসের সংক্রমণে মৃত ব্যক্তির লাশ দাফনে বাধা দেওয়া অমানবিক বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও ১৪ দলীয় জোটের সমন্বয়ক মোহাম্মদ নাসিম। তিনি বলেছেন, করোনাভাইরাস মোকাবিলায় ব্যক্তি ও সমাজকে এগিয়ে আসতে হবে।

সোমবার ১৪ দলের পক্ষ থেকে দেয়া এক বিবৃতিতে তিনি এ কথা বলেন।

মোহাম্মদ নাসিম বলেছেন, সম্প্রতি করোনায় মৃত কিংবা সন্দেহভাজন মৃত ব্যক্তির লাশ দাফনে বাধা দেওয়া হয়েছে। এক শ্রেণির রাজনৈতিক কর্মীও বাধা দিচ্ছেন। এটা মোটেও ঠিক না। এ ধরনের কাজ করা থেকে সবারই বিরত থাকতে হবে।

তিনি বলেন, করোনায় মৃত ব্যক্তির দাফন ও জানাজায় বাধা দেয়া অমানবিক। বিজ্ঞানসম্মত ব্যাখ্যায় বলা হয়েছে, মৃত ব্যক্তির মাধ্যমে এ ভাইরাস ছড়ায় না। তাছাড়া ইসলাম ধর্মও এটা সমর্থন করে না।

করোনা আক্রান্ত রোগীদের সাহায্য-সহযোগিতা করার জন্য রাজনৈতিক নেতাকর্মীদের প্রতি আহ্বান জানিয়ে নাসিম বলেন, এই দুর্যোগ মোকাবিলায় সবারই শক্তি-সামর্থ্য অনুযায়ী এগিয়ে আসা উচিত।

তিনি বলেন, করোনার উপসর্গ দেখা দিলে অনেককে নিজের গ্রামেও প্রবেশ করতে দেওয়া হচ্ছে না। এটাও অমানবিক।

প্রসঙ্গত, ঢাকায় সরকার নির্ধারিত তালতলা কবরস্থানসহ বিভিন্ন কবরস্থানে করোনায় মৃতদের লাশ দাফনে নিষেধাজ্ঞা দিয়ে ব্যানার টাঙানো আছে। বগুড়ার শিবগঞ্জ এবং জামালপুরের বকশীগঞ্জে সর্দি-কাশি-জ্বরে মারা যাওয়া ব্যক্তির লাশ দাফনে বাধা দেওয়া হয়েছে।

মোহাম্মদ নাসিম বলেন, জ্বর, সর্দি, কাশি কিংবা শ্বাসকষ্ট হলেই করোনা আক্রান্ত নয়। তাই এ জাতীয় রোগীদের অবশ্যই সেবা দিতে হবে। সেবা দেয়া ডাক্তারদের ধর্ম। কোনো রোগীকে চিকিৎসাসেবার বাইরে রাখা উচিত নয়।

তিনি বলেন, জ্বর-ঠান্ডা-কাশি কিংবা সর্দি আমাদের সচরাচর হয়ে থাকে। এসব হলে তিনি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন, এমন ভাবা ঠিক নয়।

বিশেষজ্ঞ চিকিৎসকদের উদ্ধৃতি তুলে ধরে মোহাম্মদ নাসিম বলেন, ‘টানা জ্বর, শুকনা কাশি ও শ্বাসকষ্ট করোনাভাইরাসের লক্ষণ। এগুলো না হলে, ভাবা যাবে না কোনো ব্যক্তি করোনায় আক্রান্ত।’

মোহাম্মদ নাসিম বলেন, এই দুর্যোগকালে কেউ যদি স্বেচ্ছায় করোনা রোগীদের জন্য হাসপাতাল নির্মাণ করতে চায়, তাহলে তাকে উৎসাহ দেয়া উচিত। হাসপাতাল নির্মাণে বাধা দেয়া যাবে না।

ঢাকা প্রতিদিন.কম/এআর

Loading...

Check Also

বঙ্গবন্ধুর দৌহিত্র রাদওয়ান মুজিবের আজ জন্মদিন

নিজস্ব প্রতিবেদক, ঢাকা প্রতিদিন.কম : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দৌহিত্র ও সেন্টার ফর ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *