Home / ফোকাস / দেশে করোনায় প্রথম মৃত্যু

দেশে করোনায় প্রথম মৃত্যু

নিজস্ব প্রতিবেদক

দেশে প্রথম করোনায় আক্রান্ত একজন রোগীর মৃত্যু হয়েছে বলে জানিয়েছে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)।

বুধবার (১৮ মার্চ) দুপুরে কোভিড-১৯ পরিস্থিতি নিয়ে নিয়মিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

সেব্রিনা ফ্লোরা বলেন, বাংলাদেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে একজনের মৃত্যু হয়েছে। করোনা রোগীর সংস্পর্শে এসে তিনি মৃত্যুবরণ করেছেন। তার বয়স ৭০ বছর। এছাড়া তিনি ডায়াবেটিস ও কিডনি সমস্যায় আক্রান্ত ছিলেন। তাকে আইসিইউতে রাখা হয়েছিল। তিনি আজকে মৃত্যুবরণ করেছেন।

আইইডিসিআর পরিচালক বলেন, বেশিরভাগ দেশ থেকে মানুষ আসা বন্ধ হয়ে গেছে। নতুন করে চারজনসহ বর্তমানে বাংলাদেশে করোনায় আক্রান্ত হয়েছেন ১৪ জন। নতুন আক্রান্তদের মধ্যে একজন মহিলা, বাকি ৩ জন পুরুষ। আক্রান্ত তিনজনের মধ্যে দুজন ইতালিফেরত অন্যজন কুয়েত থেকে এসেছেন।

তিনি জানান, বর্তমানে ১৬ জনকে আইসোলেশনে রাখা হয়েছে। করোনা ভাইরাস প্রতিরোধে সাবধানতার পাশাপাশি জনসমাবেশ বন্ধের আহ্বান জানান আইইডিসিআরের পরিচালক।

হটলাইনের অভিযোগ প্রসঙ্গে তিনি বলেন, এই ব্যবস্থাটিকে সহজ করার জন্য আমরা ইমেইল এবং ফেসবুক চালু করেছি। আপনারা মেসেজ করেও জানাতে পারেন।

করোনা সংক্রান্ত অ্যাপস চালু করা হবে বলেও জানান তিনি।

এর আগে, মঙ্গলবার (১৭ মার্চ) দুপুরে দেশে করোনা ভাইরাসে আক্রান্ত আরও দুই রোগী শনাক্ত হয়েছে বলে জানায় আইইডিসিআর। আক্রান্ত দুইজনই পুরুষ। তাদের একজন ইতালিফেরত, অপরজন যুক্তরাষ্ট্র থেকে আসা আক্রান্ত একজনের সংস্পর্শে থেকে সংক্রমিত হয়েছেন। এ নিয়ে দেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন মোট ১০ জন।

ডা. ফ্লোরা জানান, গত ২৪ ঘণ্টায় ৩৬ জনের নমুনা সংগ্রহের মাধ্যমে পরীক্ষা করার পর এ দুইজনের শরীরে করোনার উপস্থিতি পাওয়া গেছে। দেশে এখন মোট ১৬ জন আইসোলেশনে আছেন। প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে আছেন ৪৩ জন।

চীনের উহান শহরে থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া মহামারি করোনা ভাইরাসে আক্রান্ত রোগী বাংলাদেশে শনাক্ত হয়েছে গত ৮ মার্চ। সেদিন তিনজন করোনায় আক্রান্ত হওয়ার তথ্য জানায় স্বাস্থ্য অধিদপ্তরের আইইডিসিআর। পরে আরও দুইজন করোনায় আক্রান্ত হওয়ার কথা জানায় সরকার। এদের মধ্যে তিনজন সুস্থ হয়ে উঠেছেন, যাদের দুইজন বাড়ি ফিরে গেছেন।

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া মহামারি এই করোনা ভাইরাসে (কোভিড-১৯) বুধবার (১৮ মার্চ) সকাল পর্যন্ত একদিনে ৮১৮ জনের প্রাণহানি ঘটেছে। এতে মোট মৃতের সংখ্যা ৭ হাজার ৯৮৪ জনে পৌঁছেছে। আর সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৮২ হাজার ৭৬২ জন।

Loading...

Check Also

পবিত্র শবে বরাতের রাতে ঘরে বসে ইবাদত করতে রাষ্ট্রপতির আহ্বান

নিজস্ব প্রতিবেদক, ঢাকা প্রতিদিন.কম : রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, ‘করোনা ভাইরাস মোকাবিলায় স্বাস্থ্যবিধি যথাযথভাবে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *