Home / লাইফ স্টাইল / হাত-পায়ের চামড়া ওঠে?

হাত-পায়ের চামড়া ওঠে?

লাইফস্টাইল ডেস্ক

অনেকেই ভাবেন জিনগত বা বংশগত কারণে হাত পায়ের চামড়া ওঠে। এ ধারণা পুরোপুরি ঠিক নয়। আবহাওয়া পরিবর্তন, পুষ্টিহীনতা, পরিচর্যার অভাব ইত্যাদি কারণে এ সমস্যা হতে পারে। ঠিকমতো যত্ন নিলে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

তিলের তেল, গ্লিসারিন ও গোলাপজল

হাতের চামড়া ওঠা সমস্যা রোধ করতে সমপরিমাণ তিলের তেল, গ্লিসারিন ও গোলাপজল মিশিয়ে ব্যবহার করুন। চাইলে তিলের তেলের বদলে জলপাইয়ের তেলও ব্যবহার করতে পারেন।

পায়ের ক্ষেত্রে ব্যবহার করতে পারেন মধু, গ্লিসারিন, লেবুর রস ও ঘৃতকুমারীর রস। সবগুলো উপাদান একসঙ্গে মিশিয়ে রাতে ঘুমানোর ৩০ মিনিট আগে পায়ে লাগান।র পা এরপতলা মোজা পরে ঘুমাতে যান।

সয়াবিনের গুঁড়ো 

হাত ও পায়ের যত্নে খুব উপকারী একটি উপাদান সয়াবিন গুঁড়ো। কড়াইয়ে সয়াবিন নিয়ে কিছুক্ষণ হালকা আঁচে নেড়ে গুঁড়ো করে নিন। এবার তা দিয়ে হাত ও পা ধুতে পারেন। পরিষ্কারের পাশাপাশি ময়েশ্চারাইজারের কাজ করবে এটি। এভাবে হাত-পা পরিষ্কার করলে এবং রাতে ঘুমাতে যাওয়ার আগে গ্লিসারিন ব্যবহার করলে চামড়া ওঠা বন্ধ হয়ে যায়।

হাত ও পা শুকনো রাখুন 

পানির কাজ শেষ হলেই হাত মুছে ফেলুন। হাত পা সবসময় শুকনো রাখুন। ঘুমানোর আগে গোসলের পর হাতে গ্লিসারিন মাখুন। সে সঙ্গে খাদ্যতালিকায় রাখুন সুষম খাবার।

লবণ ও শ্যাম্পু 

হালকা গরম পানির সঙ্গে লবণ ও শ্যাম্পু মিশিয়ে হাতের তালুর পরিচর্যা করুন। গরম পানিতে আধা চামচ শ্যাম্পু, একটু লবণ মিশিয়ে হাত ও পা ডুবিয়ে রাখুন ১০-১৫ মিনিট। এরপর ব্রাশ দিয়ে ঘষে নিন। মরা চামড়া উঠে যাবে।

এরপরও যদি চামড়া ওঠা সমস্যার সমাধান না হয় তবে চিকিৎসকের পরামর্শ নিন।

Loading...

Check Also

প্রতিবেশী করোনায় আক্রান্ত?

নিজস্ব প্রতিবেদক প্রতিবেশীর করোনা হলে তাকে নানাভাবে হেনস্তা করার অভিযোগ উঠেছে বেশকিছু স্থানে। তবে তা ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *