Home / আন্তর্জাতিক / ইদলিব নিয়ে রাশিয়া-তুরস্ক সম্পর্কে ফাটল, পালাচ্ছেন বেসামরিক নাগরিকরা

ইদলিব নিয়ে রাশিয়া-তুরস্ক সম্পর্কে ফাটল, পালাচ্ছেন বেসামরিক নাগরিকরা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা প্রতিদিন.কম : সিরিয়ার সরকার বাহিনী ও তার জোটের হামলার মুখে ইদলিবের বিরোধপূর্ণ অঞ্চল ছেড়ে পালিয়ে যাচ্ছেন হাজার হাজার মানুষ। গত চার দিনে ৯০ হাজারের বেশি মানুষ উত্তর-পশ্চিম ইদলিব ছেড়ে পালিয়ে গেছে। এ খবর জানিয়েছে তুর্কি গণমাধ্যম ইয়েনি শাফাক।

প্রতিবেদনে বলা হয়েছে, বাশার আল আসাদ বাহিনী, রাশিয়া ও ইরান সমর্থিত সন্ত্রাসী গোষ্ঠীর হামলার মুখে আলেপ্পো ও ইদলিব থেকে হাজার হাজার মানুষ গৃহছাড়া হয়ে পড়েছে।

সিরিয়ার একটি গোষ্ঠী জানায়, তুরস্ক ও রাশিয়ার মধ্যে যুদ্ধবিরতি চুক্তি লঙ্ঘন করে হামলার কারণে বাস্তুচ্যুত বেসামরিক মানুষ তুরস্কের সীমান্তবর্তী অঞ্চলে চলে গেছে।

এতে বলা হয়েছে, হামলার কারণে বাড়ি ছেড়ে আসা বেসামরিক মানুষজন হয় তুরস্কের সীমান্তবর্তী অঞ্চলে পালিয়ে আসছে অথবা তুরস্কের সন্ত্রাসবিরোধী অভিযানের মাধ্যমে সন্ত্রাসীমুক্ত অঞ্চলগুলোতে আশ্রয় নিচ্ছে।

২০১৯ সালের জানুয়ারি থেকে সিরিয়ার ইদলিব ও আলেপ্পো থেকে প্রায় ১১ মানুষ গৃহহীন হয়েছে।

২০১৮ সালের সেপ্টেম্বরের তুরস্ক ও রাশিয়ার সঙ্গে ইদলিব নিয়ে চুক্তি হয়। সেখানকার অঞ্চলগুলো কম ঝুঁকিপূর্ণ রাখতে হামলা নিষিদ্ধ করা হয়েছিল।

প্রতিনিয়িত যুদ্ধবিরতি লঙ্ঘন করে বিরোধপূর্ণ অঞ্চলে হামলা চালিয়ে ১৩শ’ বেসামরিক ব্যক্তিকে হত্যা করেছে আসাদ সরকার ও রাশিয়ান বাহিনী।

তুরস্ক নতুন করে চলতি বছরের ১০ জানুয়ারি ঘোষণা দিয়েছিল যে, ১২ জানুয়ারি মধ্যরাত থেকে যুদ্ধবিরতি শুরু হবে। যদিও সিরিয়ার বাহিনী ও ইরান সমর্থিত সন্ত্রাসী গোষ্ঠী তাদের হামলা চালিয়ে যাচ্ছে।

ঢাকা প্রতিদিন.কম/এআর

Loading...

Check Also

বাংলাদেশে রিয়েলমির আনুষ্ঠানিক যাত্রা শুরু

তথ্য প্রযুক্তি ডেস্ক, ঢাকা প্রতিদিন.কম : দেশের বাজারে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করল চীনা মোবাইল ব্র্যান্ড ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *