Home / আন্তর্জাতিক / গণতন্ত্র সূচকে ৮ ধাপ উন্নতি বাংলাদেশের

গণতন্ত্র সূচকে ৮ ধাপ উন্নতি বাংলাদেশের

আন্তর্জাতিক ডেস্ক

সর্বশেষ বৈশ্বিক গণতন্ত্র সূচকে গত বছরের তুলনায় ৮ ধাপ এগিয়েছে বাংলাদেশ। নতুন সূচকে বাংলাদেশের অবস্থান ৮০। গত বছর একই সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ৮৮।
ব্রিটিশ প্রতিষ্ঠান দ্য ইকোনোমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট বুধবার সর্বশেষ এই গণতন্ত্র সূচক প্রকাশ করে। এতে ৫টি বিষয়ের ওপর ভিত্তি করে মোট ১৬৭টি দেশের গণতন্ত্রের অবস্থা তুলে ধরা হয়েছে।
সূচকে দেওয়া তথ্য অনুযায়ী, বাংলাদেশের সমন্বিত স্কোর ১০ এর মধ্যে ৫ দশমিক ৮৮, যা গত বছর ছিল ৫ দশমিক ৫৭। এবার ৮ ধাপ এগোনোর পরও বাংলাদেশকে হাইব্রিড রিজিম বা মিশ্র শাসন ক্যাটাগরিতে স্থান দেওয়া হয়েছে।
নতুন গণতন্ত্র সূচকে বাংলাদেশের পার্শ্ববর্তী দেশ ভারত ১০ ধাপ পিছিয়েছে। বর্তমানে তাদের অবস্থান ৫১ নম্বরে এবং মোট স্কোর ৬ দশমিক ৯০। ৫১তম অবস্থানে থাকার পরও ভারত রয়েছে ‘ত্রুটিপূর্ণ গণতন্ত্র’ ক্যাটাগরিতে।
ইকোনোমিস্ট ইন্টেলিজেন্সের প্রতিবেদনে বলা হয়, ২০১৯ সালে ভারতজুড়ে নাগরিক অধিকার ক্ষুণ্ন হয়েছে। এ ক্ষেত্রে জম্মু-কাশ্মীর বিভক্ত করায় সবচেয়ে বড় ধাক্কা খেয়েছে ভারত। এছাড়া নাগরিকত্ব আইন ও এনআরসি ইস্যুতেও পয়েন্ট হারিয়েছে ভারত।
দ্য ইকোনোমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট কয়েকটি বিষয় বিবেচনায় নিয়ে গণতন্ত্র সূচক তৈরি করেছে। এসব বিষয়ের মধ্যে ছিল- ভোটপ্রক্রিয়া, বহুত্ববাদ, সরকারের কাজের পদ্ধতি, রাজনৈতিক সংস্কৃতি ও নাগরিক অধিকার। এগুলোর ওপর ভিত্তি করে প্রতিটি দেশকে ০ থেকে ১০-এর মধ্যে নির্দিষ্ট নম্বর দেওয়া হয়েছে।
এছাড়া সূচকে গণতান্ত্রিক পরিস্থিতিকে চারটি ভাগে বিভক্ত করা হয়েছে। এগুলো হলো- পূর্ণ গণতন্ত্র, ত্রুটিপূর্ণ গণতন্ত্র, মিশ্র শাসন ও স্বৈরশাসন।

Loading...

Check Also

হিন্দুধর্ম কখনোই মুখের ওপর দরজা বন্ধ করে দেয় না : মমতা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা প্রতিদিন.কম : হিন্দু ধর্ম কখনোই কারো মুখের ওপর দরজা বন্ধ করতে শেখায় ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *