Breaking News
Home / আন্তর্জাতিক / ‘চীনা’ ভাইরাসে আক্রান্তের সংখ্যা হাজার ছাড়িয়েছে

‘চীনা’ ভাইরাসে আক্রান্তের সংখ্যা হাজার ছাড়িয়েছে

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা প্রতিদিন.কম : চীনে রহস্যময় ভাইরাসে আক্রান্তের সংখ্যা সরকারি হিসাবের তুলনায় কয়েকগুণ বেশি বলে আশঙ্কা করা হচ্ছে। হাসপাতাল কর্তৃপক্ষ এ পর্যন্ত ৪৫ জনের আক্রান্তের খবর নিশ্চিত করলেও এ সংখ্যা এক হাজার ৭০০-র কাছাকাছি হতে পারে বলে যুক্তরাজ্যের গবেষকরা অনুমান করছেন।

চীনের উহান শহরে গত ডিসেম্বরে এই ভাইরাসে আক্রান্ত রোগী প্রথম শনাক্ত করা হয়। এই রোগীরা প্রথমে শ্বাসযন্ত্রের সমস্যা নিয়ে আসেন এবং পরে অবস্থা জটিল হতে শুরু করে। গত সপ্তাহে উহানে এই ভাইরাসে আক্রান্ত দুই রোগীর মৃত্যু হয়। এই শহর থেকে জাপান ও থাইল্যান্ডে যাওয়া আরও তিন ব্যক্তির দেহে ভাইরাসটির উপস্থিতি নিশ্চিত হওয়া গেছে।

উহান থেকে আসা বিমান যাত্রীদের শরীরে ভাইরাসটির উপস্থিতি পরীক্ষা করতে শুরু করেছে সিঙ্গাপুর ও হংকং কর্তৃপক্ষ । শুক্রবার থেকে সান ফ্রান্সিসকো, লস অ্যাঞ্জেলস ও নিউ ইয়র্ক বিমানবন্দরে একইরকম পরীক্ষা শুরু করেছে যুক্তরাষ্ট্র।

রোগের প্রাদুর্ভাব বিষয়ক বিশেষজ্ঞ অধ্যাপক নিল ফার্গুসন বলেন, ‘এক সপ্তাহ আগে আমি যতটুকু উদ্বিগ্ন ছিলাম, এখন তার চেয়েও বেশি উদ্বিগ্ন’।

ইম্পেরিয়াল লন্ডন কলেজের এমআরসি সেন্টার ফর গ্লোবাল ইনফেকশাস ডিজিজ অ্যানালাইসিস এই ভাইরাসে আক্রান্তের সংখ্যার আনুমানিক হিসাব দাঁড় করিয়েছে। এই প্রতিষ্ঠানটি বিভিন্ন রোগের প্রাদুর্ভাব বিষয়ে যুক্তরাজ্য সরকার ও বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে পরামর্শ দেয়।

থাইল্যান্ড ও জাপানে ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হওয়ার বিষয়ে অধ্যাপক নিল ফার্গুসন বলেন, ‘এটি আমাকে উদ্বিগ্ন করছে। যেহেতু উহান থেকে অন্য দেশে যাওয়া তিন ব্যক্তির দেহে ভাইরাসটির উপস্থিতি পাওয়া গেছে, সেহেতু এটি যে প্রাপ্ত তথ্যের চেয়েও বেশি মানুষের মধ্যে ছড়িয়েছে, তা বোঝা যাচ্ছে’।

প্রায় এক কোটি ৯০ লাখ মানুষ প্রতি বছর উহানের বিমানবন্দর ব্যবহার করে। আর প্রতিদিন তিন হাজার ৪০০ যাত্রী এখান থেকে আন্তর্জাতিক ফ্লাইট ব্যবহার করে।

ঢাকা প্রতিদিন.কম/এআর

Loading...

Check Also

সাইবার হামলায় বন্ধ হয়ে গেল মার্কিন গ্যাস প্ল্যান্ট

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকা প্রতিদিন.কম : মার্কিন প্রাকৃতিক গ্যাস কর্তৃপক্ষের একটি প্ল্যান্ট সাইবার হামলার (র‌্যানসমওয়্যার) শিকার ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *