Home / আন্তর্জাতিক / ইচ্ছাকৃত আগুনে দাবানলের সূত্রপাত অস্ট্রেলিয়ায়!

ইচ্ছাকৃত আগুনে দাবানলের সূত্রপাত অস্ট্রেলিয়ায়!

আন্তর্জাতিক ডেস্ক , ঢাকা প্রতিদিন.কম : পাঁচ মাসব্যাপী ভয়াবহ দাবানলের ফলে বিপর্যস্ত অস্ট্রেলিয়া। এর কারণ হিসেবে এতদিন ধরে খরা এবং অত্যধিক তাপমাত্রাকে দায়ী করা হচ্ছিল। তবে দেশটির নিউ সাউথ ওয়েলস রাজ্যপুলিশ সম্প্রতি এক চাঞ্চল্যকর তথ্য দিয়েছে। তাদের দাবি, ওই এলাকার ২৪ জন ব্যক্তি ইচ্ছাকৃতভাবে বনাঞ্চলে আগুন দেয়ার ফলে দাবানলের সূত্রপাত হয়েছে। গত সোমবার পুলিশ ২৪ ব্যক্তিকে সরাসরি অভিযুক্ত করে বিবৃতি দিয়েছে। খবর সিএনএন’র

বিবৃতিতে বলা হয়, নিউ সাউথ ওয়েলস পুলিশ গত ৮ নভেম্বরের পর থেকে এখন পর্যন্ত ১৮৩ জন ব্যক্তির বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করেছে, যাদের মধ্যে ৪০ জন কিশোর।

বিবৃতিতে আরও বলা হয়, ১৮৩ জনের মধ্যে ৫৩ জন আগুন সম্পর্কিত নিষেধাজ্ঞা মেনে চলতে ব্যর্থ হওয়ার জন্য সতর্কতা বা ফৌজদারি অভিযোগে অভিযুক্ত করা হয়েছে এবং ৪৭ জন জমিতে ম্যাচ ফেলে আগুন দেওয়ায় তাদের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে।

দাবানলের আগুনে অস্ট্রেলিয়ার প্রায় সকল অঙ্গরাজ্য ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে ক্ষতিগ্রস্তের তালিকায় শীর্ষে রয়েছে নিউ সাউথ ওয়েলস। দেশটিতে এখন পর্যন্ত ২৪ জন প্রাণ হারিয়েছেন। পুড়ে গেছে হাজার খানেক বসতবাড়ি। অন্তত ১৮ মিলিয়ন একর বনাঞ্চল পুড়ে ছাই হয়ে গেছে। এসব বনাঞ্চলে থাকা অন্তত ৫০ কোটি বন্য প্রাণী মারা গেছে। ফলে দেশটি স্মরণকালের সবচেয়ে ভয়াবহ বিপর্যয়ের সম্মুখীন হয়েছে।

ঢাকা প্রতিদিন.কম/এআর

Loading...

Check Also

করোনা চিকিৎসায় এবার গাউচার রোগের ওষুধ

তথ্য প্রযুক্তি ডেস্ক, ঢাকা প্রতিদিন.কম : গাউচার রোগের চিকিৎসায় ব্যবহৃত হয় এমন দুটি ওষুধ, নতুন ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *