Home / আন্তর্জাতিক / ইরানের দুর্বল রূপরেখাও বাস্তবায়ন হলে তা হবে যুক্তরাষ্ট্রের জন্য ‘ঐতিহাসিক দুঃস্বপ্ন’

ইরানের দুর্বল রূপরেখাও বাস্তবায়ন হলে তা হবে যুক্তরাষ্ট্রের জন্য ‘ঐতিহাসিক দুঃস্বপ্ন’

আন্তর্জাতিক ডেস্ক , ঢাকা প্রতিদিন.কম : জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যার প্রতিশোধে ইরানের জাতীয় নিরাপত্তা পরিষদে উত্থাপিত ১৩টি রূপরেখার দুর্বল রূপরেখাটি বাস্তবায়ন হলেও তা যুক্তরাষ্ট্রের জন্য ‘ঐতিহাসিক দুঃস্বপ্ন’ হবে বলে মন্তব্য করেছেন দেশটির সর্বোচ্চ জাতীয় নিরাপত্তা পরিষদের সচিব আলী শামখানি।

তিনি বলেন, প্রতিশোধের জন্য এখন পর্যন্ত ১৩টি রূপরেখা এসেছে। এগুলো নিয়ে কাজ চলছে। এর মধ্যে ইরানের সবচেয়ে দুর্বল রূপরেখাটিও যদি বাস্তবায়ন করা হয় তাহলে তা যুক্তরাষ্ট্রের জন্য ঐতিহাসিক দুঃস্বপ্ন হিসেবে দেখা দেবে।

মঙ্গলবার ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনা এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। তবে এখনই এ বিষয়ে গণমাধ্যমকে বিস্তারিত জানানো সম্ভব নয় বলেও জানিয়েছেন আলী শামখানি।

বিশ্বের শ্রেষ্ঠ সমরবিদ ও ইরানের শীর্ষ সেনা কমান্ডার কাসেম সোলাইমানি হত্যায় ওয়াশিংটন-তেহরানের মধ্যে যুদ্ধ উত্তেজনা বিরাজ করছে। দেশ দুটি পরস্পরের লক্ষ্যবস্তুতে হামলা চালানোর হুমকি দিয়ে আসছে। হত্যার প্রতিশোধ নিতে ইতিমধ্যে মার্কিন প্রেসিডেন্টের বাসভবন হোয়াইট হাউসেও হামলার হুমকি দিয়েছেন ইরানের নেতারা।

সোমবার সকালে রাজধানী তেহরানে সোলাইমানিসহ তার সহযোদ্ধাদের জানাজা হয়। সর্বোচ্চ নেতা খামেনি জানাজায় ইমামতি করেন। একপর্যায়ে অঝোরে কেঁদে ফেলেন তিনি। তার সঙ্গে কাঁদতে দেখা যায় অন্যান্য নেতাদেরও।

তেহরান এদিন জনসমুদ্রে পরিণত হয়। তার জানাজায় লাখ লাখ মানুষের সমাগম হয়। বুক চাপড়াতে চাপড়াতে কান্নায় ভেঙে পড়েন অনেকেই। জানাজা ও শোক র‌্যালি থেকে হত্যার প্রতিশোধ নেয়ার প্রত্যয় জানিয়েছেন ইরানি জনগণ।

মঙ্গলবার ফের হুশিয়ারি দিয়ে ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পসের (আইআরজিসি) কমান্ডার-ইন-চিফ মেজর জেনারেল হোসেইন সালামি বলেছেন, সোলাইমানি হত্যার শক্ত, বলিষ্ঠ ও অনুতাপ সৃষ্টিকারী প্রতিশোধ নেয়া হবে।

তিনি বলেন, জেনারেল সোলাইমানির ওপর আমেরিকা যে সন্ত্রাসী হামলা চালিয়েছে তার মাধ্যমে মধ্যপ্রাচ্য থেকে সাম্রাজ্যবাদী আমেরিকার উৎখাতের প্রক্রিয়া শুরু হল।

ঢাকা প্রতিদিন.কম/এআর

Loading...

Check Also

সার্বিকভাবে আমরা খারাপ খেলেছি: মাহমুদুল্লাহ

ক্রীড়া ডেস্ক, ঢাকা প্রতিদিন : পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে অধিনায়ক হিসেবে আরও ভালো করা উচিত ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *