Home / খেলাধুলা / মাশরাফি-তামিমের নিষ্প্রভ ফেরা

মাশরাফি-তামিমের নিষ্প্রভ ফেরা

ক্রীড়া ডেস্ক, ঢাকা প্রতিদিন.কম : গোটা বাংলাদেশ জুড়ে এক গুণমুগ্ধ চরিত্রই ছিলেন মাশরাফি বিন মুর্তজা। তার প্রশংসায় কোটি কোটি শব্দ ছাপা হয়েছে দৈনিকে, প্রচারিত হয়েছে টিভি পর্দায়। চলতি বছরের শুরুতে রাজনীতিতে নাম লেখানোর পর তার জনপ্রিয়তায় ভাটির টান লেগেছিল। বিশ্বকাপের নাজুক পারফরম্যান্স ও তীর্যক সমালোচনায় যেন খোলনলচে বদলে যান মাশরাফি। বিশ্বকাপ পরবর্তী সময়ে নিজেকে গুটিয়ে নেন ক্রিকেট থেকে। দূরত্ব বজায় রেখে চলেছেন সংবাদমাধ্যমের সঙ্গেও। অথচ সাংবাদিকদের সঙ্গে সখ্যতার কারণে ক্যারিয়ার জুড়েই সতীর্থদের টিকা-টিপ্পনি শুনতে হয়েছে তাকে।

বঙ্গবন্ধু বিপিএল উপলক্ষ্যে আবারও মাঠে ফিরেন নড়াইল এক্সপ্রেস। নিয়মিত অনুশীলন করলেও নিজেকে গুটিয়ে রেখেছেন আগের মতোই। কবে মুখ খুলবেন মাশরাফি? এমন আলোচনাও হয়েছে ক্রিকেটাঙ্গনে। গতকাল পাঁচ মাস পর ২২ গজে ফিরলেন তিনি।

গত ৫ জুলাই পাকিস্তানের বিপক্ষে শেষবার প্রতিযোগিতামূলক ম্যাচ খেলেছিলেন মাশরাফি। গতকাল বিপিএলে ঢাকা প্লাটুনের হয়ে ফেরাটা সুখকর হয়নি। বল হাতে ৩ ওভারে ১৮ রান দিয়ে উইকেটশূন্য ডানহাতি এই পেসার। অবশ্য ব্যাট হাতে ১০ বলে অপরাজিত ১৮ রান করেছেন। এমন দিনে তার দল ঢাকা প্লাটুনও বড়ো হার নিয়ে মাঠ ছেড়েছে। রাজশাহী রয়্যালস ৯ উইকেটে হারিয়েছে ঢাকা প্লাটুনকে।

অবশেষে নিয়তির টানে সাংবাদিকদের মুখোমুখি হন মাশরাফি। সংবাদ সম্মেলনে ঢাকা প্লাটুনের এই অধিনায়ককে অপ্রিয় প্রশ্নের জবাবও দিতে হয়েছে। সাংবাদিকদের সঙ্গে হূদ্যতা, দূরে থাকাকে পেশাদারিত্বের আয়নায় মূল্যায়ন করেছেন মাশরাফি।

গতকাল তিনি বলেছেন, ‘ভালো সম্পর্ক থাকা তো সব সময় ভালো। আপনারা আপনাদের পেশাদার কাজ করবেন। আমি আমার পেশার কাজ করব। শুধু আমার না আপনাদের সঙ্গে সকল খেলোয়াড়দের ভালো সম্পর্ক। পেশাদারিত্বের কথা বললে, আমার যখন মনে হবে আপনাদের মুখোমুখি হতে হবে, তখন আমাকে আসতেই হবে। বিশ্বকাপের পর আমি ক্রিকেটে ছিলাম না যে আপনাদের সামনে এসে কথা বলবো। আবার সময় এসেছে কথা বলছি।’

গতকাল ব্যাটিংয়ে ভালো করলেও মাশরাফি মূলত বোলার। ঘরোয়া, আন্তর্জাতিক মিলে শেষ ৬ ম্যাচে উইকেট নেই তার। অনেকদিন পর ফেরা, দ্রুতই জড়তা কাটিয়ে উঠবেন বলে আশা মাশরাফির। তিনি বলেছেন, ‘অনেক দিন পর মাঠে নামলাম কিছুটা অস্বস্তি আছে, নাই যে তা না। প্লেয়াররা অনেক দিন বাইরে থাকলে যে সমস্যাগুলো হয়, দুই-তিন-চার ম্যাচ পর গেলে হয়তো সব স্বাভাবিক হয়ে আসবে।’

শুধু মাশরাফি নয়, এদিন বড়ো বিরতির পর ২২ গজে ফিরেছেন তামিম ইকবালও। ঢাকা প্লাটুনের হয়ে তার ফেরাও ভালো হয়নি। দুই মাস পর প্রতিযোগিতামূলক ম্যাচ খেলতে নেমে ৫ রান করে রাহীর শিকার হয়েছেন এই বাঁহাতি ওপেনার। বিশ্বকাপের পর ৩১ জুলাই শ্রীলঙ্কার বিপক্ষে শেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন তামিম। পরে গত অক্টোবরে এনসিএলের প্রথম রাউন্ড খেলেছিলেন তিনি।

আরও পড়ুন: দিনে ৯০০০ কর্মঘণ্টা নষ্ট, হাঁটার গতি ও গাড়ির গতি প্রায় সমান

বিশ্বকাপ, শ্রীলঙ্কা সিরিজ ভালো যায়নি। বিপিএলের শুরুটাও ভালো হয়নি তামিমের। তবে মাশরাফি মনে করেন, তামিমকে নিয়ে চিন্তার কিছু নেই। ঢাকা প্লাটুনের অধিনায়ক বলেছেন, ‘আমার মনে হয় না তামিমকে নিয়ে বেশি কিছু চিন্তা করার আছে। শেষ বছরও তামিম বেশিরভাগ ম্যাচ এরকমের ভেতর দিয়ে গেছে। তারপরও ফাইনালে ট্রফি জয়ী ইনিংসটা ছিল ওর। নিজেকে প্রতিনিয়ত প্রমাণ করেছে তামিম। এখনই এটা নিয়ে বড়ো চিন্তার কোনো কারণ নেই, আবার বড়ো করে আলোচনার কিছু নেই।’

ঢাকা প্রতিদিন.কম/এআর

Loading...

Check Also

‘বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর’: অপরিকল্পিত শিল্পায়ন বন্ধসহ ১১ অনুশাসন

অর্থনীতি ডেস্ক, ঢাকা প্রতিদিন.কম : ‘বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর’র আশপাশে অপরিকল্পিত শিল্পায়ন ও আবাসিক এলাকা ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *