Home / তথ্য প্রযুক্তি / সেবাসংক্রান্ত তথ্যপ্রাপ্তি ও মতামত প্রদানে ডিজিটাল প্ল্যাটফরমের সম্ভাবনা

সেবাসংক্রান্ত তথ্যপ্রাপ্তি ও মতামত প্রদানে ডিজিটাল প্ল্যাটফরমের সম্ভাবনা

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকা প্রতিদিন.কম : আমাদের দৈনন্দিন জীবনে প্রয়োজনীয় সেবা সম্পর্কে সঠিক এবং বিস্তারিত তথ্য খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু সেবা সম্পর্কে প্রয়োজনীয় এই তথ্যগুলো সহজে পাওয়া যায় না। এছাড়া সেবা নেয়ার পর যথাযথ কর্তৃপক্ষকে সেবার মান সম্পর্কে সরাসরি মতামত বা রেটিং দেয়ার জন্য উপযুক্ত কোনো মাধ্যমও নেই।

যেহেতু বর্তমানে বাংলাদেশে স্মার্টফোন এবং ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা দ্রুত বাড়ছে, উপরে উল্লিখিত সমস্যা নিরসনে ‘কলরব’ মোবাইল অ্যাপ হতে পারে একটি কার্যকর ডিজিটাল সমাধান। আজ রাজধানীর সিরডাপ কার্যালয়ে আয়োজিত ‘সেবাসংক্রান্ত তথ্যপ্রাপ্তি ও মতামত প্রদানে ডিজিটাল প্ল্যাটফরমেও সম্ভাবনা’ শীর্ষক গোলটেবিল বৈঠকে এসব বক্তব্য উঠে আসে।

অনুষ্ঠানে সরকারের উচ্চপর্যায়ের কর্মকর্তা, বিশ্ববিদ্যালয় শিক্ষক, গবেষক, চিকিত্সক, দাতা সংস্থার প্রতিনিধি ও এনজিও প্রতিনিধিরা অংশ নেন।

আব্দুল্লাহ আল মামুন, পরিচালক, চাইল্ড রাইটস অ্যান্ড চাইল্ড প্রোটেকশন, সেভ দ্য চিলড্রেন ইন বাংলাদেশ বৈঠকের স্বাগত বক্তব্যে উল্লেখ করেন ‘বলা হচ্ছে বাংলাদেশে ৯ কোটির বেশি মোবাইল ফোন এবং ইন্টারনেট ব্যবহারকারী আছে, যা বর্তমানে ডিজিটাল পরিবর্তনের অন্যতম নিদর্শন। এই পরিবর্তনের সঙ্গে তাল মিলিয়ে সেবাসংক্রান্ত তথ্যপ্রাপ্তি ও মতামত প্রদানে ডিজিটাল প্ল্যাটফরম ব্যবহারের মাধ্যমে জবাবদিহিতার সম্পর্ক তৈরি হবে।’

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ভিজিটিং স্কলার এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক মো. তরিকুল ইসলাম তার বক্তব্যে বলেন, ‘সেবা গ্রহিতা এবং সেবা প্রদানকারীর মধ্যকার দূরত্ব নিরসনে বর্তমানে ডিজিটাল প্ল্যাটফরমগুলো খুবই কার্যকর মাধ্যম। কলরব অ্যাপটি এক্ষেত্রে ভালো একটি পদ্ধতি হিসেবে কাজ করবে।’

পরিবেশ ও বন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মাহমুদ হাসান বলেন, ‘আমরা নিজেরা মতামত প্রদানে স্বাচ্ছন্দ্য বোধ করি না, এক্ষেত্রে অভ্যাস গড়ে তুলতে কলরব হতে পারে একটি কার্যকরী উপায়।’

কলরব অ্যাপের মাধ্যমে কোনো একটি সেবার প্রয়োজন হলে নিজ অবস্থান থেকে সেবাকেন্দ্রের দূরত্ব ও কী ধরনের সেবা পাওয়া যায় তা জানতে পারবেন ব্যবহারকারীরা। আবার যারা সেবা নেবেন তারা অন্যদের জন্য রিভিউ, ফিডব্যাক ও রেটিং দিতে পারবেন। এসবের মাধ্যমে সেবা নিতে ইচ্ছুক ব্যক্তি সেবা নেয়ার বিষয়ে সহজেই সিদ্ধান্ত নিতে পারবেন।

মতামত প্রদানের ডিজিটাল প্ল্যাটফরমের উপযোগিতার পাশাপাশি অনুষ্ঠানে কলরবের ভবিষ্যত্ পরিকল্পনা এবং জনগণের কাছে সহজে পৌঁছে দেওয়ার বিষয়ে বিভিন্ন সুপারিশ ও করণীয় নিয়ে আলোচনা হয়।

কলরব অ্যাপটি ডাউনলোড করতে পারেন https://cutt.ly/Re3dJu7 লিংক থেকে।

ঢাকা প্রতিদিন.কম/এআর

Loading...

Check Also

সিনহা হত্যা: ৪ পুলিশসহ ৭ আসামি রিমান্ডে

নিজস্ব প্রতিবেদক, ঢাকা প্রতিদিন.কম : অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা সিনহা মোহাম্মদ রাশেদ খান হত্যা মামলায় চার ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *