Breaking News
Home / অর্থ-বাণিজ্য / বাড়ির জন্য ব্যাংক ঋণ পাওয়া যাবে ২ কোটি টাকা

বাড়ির জন্য ব্যাংক ঋণ পাওয়া যাবে ২ কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক, ঢাকা প্রতিদিন.কম : ব্যক্তিশ্রেণির গ্রাহক পর্যায়ে বাণিজ্যিক ব্যাংকগুলোর গৃহায়ন ঋণের সীমা বাড়ানো হয়েছে। এখন থেকে একক ব্যক্তি পর্যায়ে ব্যাংকগুলো সর্বোচ্চ ২ কোটি টাকা ঋণ দিতে পারবে। মোট ঋণের মধ্যে ব্যাংক দিতে পারবে ৭০ শতাংশ এবং গ্রাহককে দিতে হবে ৩০ শতাংশ।

এ বিষয়ে মঙ্গলবার বাংলাদেশ ব্যাংক থেকে একটি সার্কুলার জারি করে বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

আগে ব্যাংকগুলো এ খাতে একক ব্যক্তি পর্যায়ে সর্বোচ্চ ১ কোটি ২০ লাখ টাকা ঋণ দিতে পারত। ২০১৫ সালের ১ জানুয়ারি থেকে ঋণের এ সীমা চালু করা হয়েছিল। প্রায় ৫ বছর পর কেন্দ্রীয় ব্যাংক এ খাতে ঋণসীমা ৮০ লাখ টাকা বাড়াল। তবে ব্যাংক-গ্রাহক ঋণের অনুপাত অপরিবর্তিত রাখা হয়েছে।

সার্কুলারে বলা হয়, আবাসন খাতের নির্মাণসামগ্রী, জমি ও অন্যান্য উপকরণের দাম বাড়ার কারণে বাড়ি নির্মাণ বা ফ্ল্যাটের দাম বেড়েছে। একই সঙ্গে ভোক্তাদের ক্রয়ক্ষমতাও বেড়েছে। এসব বিবেচনায় গৃহায়ন খাতে একক ব্যক্তি ঋণসীমার পরিমাণ বাড়ানো হয়েছে। কেন্দ্রীয় ব্যাংকের এ বিধান শুধু ভোক্তা ঋণ নীতিমালার আওতায় বিতরণের ক্ষেত্রে প্রযোজ্য হবে। অন্য খাতের ঋণের ক্ষেত্রে এটি প্রযোজ্য হবে না।

ঢাকা প্রতিদিন.কম/এআর

Loading...

Check Also

সেবাসংক্রান্ত তথ্যপ্রাপ্তি ও মতামত প্রদানে ডিজিটাল প্ল্যাটফরমের সম্ভাবনা

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকা প্রতিদিন.কম : আমাদের দৈনন্দিন জীবনে প্রয়োজনীয় সেবা সম্পর্কে সঠিক এবং বিস্তারিত তথ্য ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *