Home / জাতীয় / স্বাধীনতাবিরোধীদের নামে থাকা পাঁচ কলেজের নাম পরিবর্তন

স্বাধীনতাবিরোধীদের নামে থাকা পাঁচ কলেজের নাম পরিবর্তন

নিজস্ব প্রতিবেদক
স্বাধীনতাবিরোধীদের নামে থাকা পাঁচটি কলেজের নাম পরিবর্তন করছে জাতীয় বিশ্ববিদ্যালয়। বৃহস্পতিবার (১৪ নভেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানিয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়।
জাতীয় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ বিভাগের পরিচালক ফয়জুল করিম জানান, এক বছর আগে সারা দেশে স্বাধীনতাবিরোধী ও যুদ্ধাপরাধের অভিযোগ থাকা ব্যক্তিদের নামে যেসব কলেজ রয়েছে, সেগুলো চিহ্নিত করে কলেজের নাম পরিবর্তনের জন্য সংশ্লিষ্ট কলেজের পরিচালনা পর্ষদকে চিঠি দেয়া হয়।
চিঠিতে বলা হয়, কলেজগুলোতে যুদ্ধাপরাধীদের নাম চিহ্নিত করে তা পরিবর্তন করে সংশ্লিষ্ট এলাকার মুক্তিযোদ্ধা/বিশিষ্ট ব্যক্তির নামে নামকরণ করতে হবে। এরই ধারাবাহিকতায় পাঁচটি কলেজের নাম পরিবর্তনের সিদ্ধান্ত হয়েছে।
জাতীয় বিশ্ববিদ্যালয়ের পাঠানো বিজ্ঞপ্তিতে বলা হয়, স্বাধীনতাবিরোধীদের নামে থাকায় ইতোমধ্যে রাঙামাটির রাবেতা মডেল কলেজের নাম পরিবর্তন করে লংগডু মডেল কলেজ রাখা হয়েছে।
বাকি চারটি কলেজের নাম পরিবর্তনের প্রক্রিয়া চূড়ান্ত পর্যায়ে রয়েছে।
চার কলেজ হচ্ছে-হবিগঞ্জের মাধবপুরের সৈয়দ সঈদউদ্দিন কলেজের নাম পরিবর্তন করে হবে মৌলানা আছাদ আলী ডিগ্রি কলেজ, কক্সবাজারের ঈদগাও ফরিদ আহমেদ কলেজের পরিবর্তিত নাম হবে ঈদগাও রশিদ আহমেদ কলেজ, টাঙ্গাইলের বাসাইল এমদাদ হামিদা কলেজের পরিবর্তিত নাম হবে বাসাইল ডিগ্রি কলেজ। এছাড়া গাইবান্ধার ধর্মপুর আব্দুল জব্বার কলেজের পরিবর্তিত নাম হবে ধর্মপুর ডিগ্রি কলেজ।

Loading...

Check Also

সরকারের পায়ের তলায় মাটি নেই: সেলিমা রহমান

নিজস্ব প্রতিবেদক বিএনপির স্থায়ী কমিটির সদস্য সেলিমা রহমান বলেছেন, দেশের সকল দ্রব্যের মূল্য বৃদ্ধি পেয়েছে। ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *