Home / আন্তর্জাতিক / বন্যা ঝুঁকিতে বিশ্বের ৩০ কোটি মানুষ

বন্যা ঝুঁকিতে বিশ্বের ৩০ কোটি মানুষ

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা প্রতিদিন.কম : জলবায়ু পরিবর্তনের কারণে ২০৫০ সাল নাগাদ বিশ্বের উপকূলীয় অঞ্চলগুলোর ৩০ কোটি মানুষ বিপর্যয়কর বন্যার ঝুঁকিতে রয়েছে। এই সংখ্যা আগের অনুমেয় সংখ্যার চেয়ে তিন গুণ বেশি।

মঙ্গলবার ন্যাচার কমিউনিকেশনসে প্রকাশিত গবেষণা প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

বিশাল এই জনগোষ্ঠীর ৭৫ শতাংশের বাস চীন, বাংলাদেশ, ভারত, ভিয়েতনাম, ইন্দোনেশিয়া ও থাইল্যান্ডের উপকূলীয় এলাকায়। এই অঞ্চলগুলোতে বারবার বন্যার ঝুঁকি রয়েছে বলে গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে।

এতে বলা হয়েছে, আগামী শতাব্দিতে চীনে বন্যার হার তিন গুণ বৃদ্ধির ঝুঁকি রয়েছে। আর প্রতিবেশী দেশ ভারতে বাৎসরিক বন্যার হার ১২ গুণ বৃদ্ধির ঝুঁকি রয়েছে।

ঝুঁকি মূল্যায়ণে এবারের প্রতিবেদনে ভূমির উচ্চতা ও সমুদ্রপৃষ্ঠের উচ্চতার মধ্যে তুলনার জন্য গবেষকরা আরো বেশি নিখুঁত মডেল ব্যবহার করেছেন।

নতুন ধারণা অনুযায়ী, বিশ্বের প্রায় ১১ কোটি মানুষ বর্তমান সমুদ্র স্রোত লাইনের সমপর্যায়ে বাস করছে। আর ২৫ কোটি মানুষ বাস করছে বর্তমান বন্যা মাত্রার লাইনের চেয়ে নিচু ভূমিতে।

এর আগের গবেষণায় বলা হয়েছিল, সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির কারণে ঝুঁকির মুখে রয়েছে আট কোটি মানুষ।

গবেষক দলের প্রধান ড. স্কট কুল্প বলেন, ‘এই পর্যালোচনাগুলোতে আমাদের জীবনকালেই জলবায়ু পরিবর্তনে শহর, অর্থনীতি, উপকূলীয় রেখা ও সম্পূর্ণ বৈশ্বিক অঞ্চলের সম্ভাব্য পুর্নগঠন দেখাচ্ছে।’

ঢাকা প্রতিদিন.কম/এআর

Loading...

Check Also

‘বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর’: অপরিকল্পিত শিল্পায়ন বন্ধসহ ১১ অনুশাসন

অর্থনীতি ডেস্ক, ঢাকা প্রতিদিন.কম : ‘বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর’র আশপাশে অপরিকল্পিত শিল্পায়ন ও আবাসিক এলাকা ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *