Breaking News
Home / আন্তর্জাতিক / সিরিয়া থেকে কুর্দিদের হঠাতে তুরস্ক-রাশিয়া চুক্তি, সেনা মোতায়েন শুরু

সিরিয়া থেকে কুর্দিদের হঠাতে তুরস্ক-রাশিয়া চুক্তি, সেনা মোতায়েন শুরু

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা প্রতিদিন.কম : সিরিয়া সীমান্ত থেকে কুর্দি যোদ্ধাদের সরাতে রাশিয়ার সঙ্গে চুক্তিতে পোঁছেছে তুরস্ক। রাশিয়ার উত্তরাঞ্চলীয় শহর সোচিতে দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান এই চুক্তি স্বাক্ষর করেন বলে বুধবার সংবাদ প্রকাশ করেছে বিবিসি। চুক্তির কয়েক ঘণ্টা পরই বুধবার তুরস্ক-সিরিয়া সীমান্তে সেনা মোতায়েন শুরু করেছে রাশিয়া।

কুর্দি ইস্যুতে স্বাক্ষরিত চুক্তিটিকে দুটি দেশই ‘ঐতিহাসিক’ বলে আখ্যা দিয়েছে। চুক্তি অনুসারে বেঁধে দেওয়া সময়ের (২৯ অক্টোবর) মধ্যে কুর্দি সেনাবাহিনী নিজেদের প্রত্যাহার না করলে সিরিয়ার পূর্ব ও পশ্চিমাঞ্চলে যৌথ টহল শুরু করবে তুরস্ক ও রাশিয়া। তাছাড়া সিরিয়ার মানবিজ ও তাল রিফাত শহর থেকে কুর্দিদের সরিয়ে দেয়া হবে। রাশিয়াতে দুই নেতার বৈঠকে মোট ১০ দফার সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

রাশিয়া গত সপ্তাহেও সিরিয়ায় তুরস্কের হামলার প্রতিবাদ করে এ হামলা সহ্য করা হবে না বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছিল। পাশাপাশি কুর্দিদের সাহায্য করার ব্যাপারেও স্বদিচ্ছার কথা জানিয়েছিল। এর জবাবে কুর্দি নেতারা রাশিয়ার উপর তাদের অনাস্থার কথা উল্লেখ করেন।

এদিকে চুক্তির কয়েক ঘণ্টা পরই তুরস্ক-সিরিয়া সীমান্তে সেনা মোতায়েন শুরু করেছে রাশিয়া। রুশ সেনাবাহিনী ইতোমধ্যে সিরিয়া সীমান্তবর্তী দুটি গুরুত্বপূর্ণ শহর কোবান এবং মানবিজে প্রবেশ করেছে।

উল্লেখ্য, সিরিয়ান কুর্দি যোদ্ধাদের সন্ত্রাসী বলে দাবি করে আসছে তুরস্ক। গত ৯ অক্টোবর সিরিয়ার উত্তরাঞ্চল থেকে মার্কিন সেনা প্রত্যাহারের ঘোষণার পর সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সেস এর বিরুদ্ধে অভিযান শুরু করে তুরস্ক। তুরস্কের দাবি কুর্দিদের হঠিয়ে সিরিয়ার উত্তরাঞ্চলে একটি ‘নিরাপদ অঞ্চল’ গঠন করে সেখানে তুরস্কে অবস্থানরত সিরিয়ান শরণার্থীদের রাখা হবে।

ঢাকা প্রতিদিন.কম/এআর

Loading...

Check Also

দারাজে ১১.১১ ক্যাম্পেইনে প্রথম ঘণ্টায় সাড়ে ৮ কোটি টাকার পণ্য বিক্রি

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকা প্রতিদিন.কম : ব্যাপক সফলতার মধ্য দিয়ে দারাজ বাংলাদেশ দ্বিতীয়বারের মত উদযাপন করল ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *