Breaking News
Home / সাক্ষাৎকার / ইঁদুরের কারণে ফসলের আর্থিক ক্ষতি নিরুপণ জরুরী : আব্দুল মান্নান

ইঁদুরের কারণে ফসলের আর্থিক ক্ষতি নিরুপণ জরুরী : আব্দুল মান্নান

 

নিজস্ব প্রতিবেদক
কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য কৃষিবিদ আব্দুল মান্নান বলেছেন, দেশে প্রতি বছর ইঁদুর কোন ফসলের কি পরিমান ক্ষতি করে এবং টাকার অংকে তার পরিমান কত তা নিরুপণ অত্যন্ত জরুরী। তাহলে সে মোতাবেক ব্যবস্থা নেওয়া যাবে। আর তা করতে না পারলে প্রতি বছর শুধু জাতীয় ইঁদুর নিধন অভিযান চালিয়ে তেমন কোনো লাভ হবে না। বৃহস্পতিবার রাজধানীর খামারবাড়ির আ.কা.মু গিয়াস উদ্দিন মিলকী অডিটরিয়ামে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর আয়োজিত জাতীয় ইঁদুর নিধন অভিযান ২০১৯ উদ্বোধন ও ২০১৮ এর পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
কৃষিবিদ আব্দুল মান্নান বলেন, বিগত বছরে ইঁদুর অভিযানে আমাদের কোনো লাভ হয়েছে কিনা, তার মূল্যায়ন দরকার। আগামীতে এ বিষয়টি হিসাব নিকাশের মধ্যে আসতে হবে। এছাড়া কয়েকটি বড় প্রকল্প ছাড়া অন্য কোনো প্রকল্প ও কর্মসূচির প্রকৃত অর্থে মূল্যায়নের হিসাব পাওয়া যায় না। বিভিন্ন ক্ষেত্রে বিবিএস ও ডিএই’র তথ্যের মধ্যে গরমিল পাওয়া যায়। আর তথ্যের যদি মিল না থাকে তাহলে আমরা এগুবো কিভাবে। তিনি আরো বলেন, প্রতি বছর কৃষি জমি কমছে, বাড়ছে জনসংখ্যা। তার ওপর কৃষকও ফসলের দাম পাচ্ছে না। তাই ২০৩০ সালের মধ্যে আমাদের খাদ্য উৎপাদন দ্বিগুন করতে হবে। এটা কোনো সহজ কাজ নয়। তাই নতুন প্রযুক্তি, উদ্ভাবনী শক্তি ও জাত উন্নয়নের বিকল্প নেই। গবেষণায় উদ্ভাবিত নতুন জাত ও প্রযুক্তি সম্প্রসারিত করে মানুষের কাছে জনপ্রিয় করে তুলতে হবে। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে কৃষি সচিব মো. নাসিরুজ্জামান বলেন, মাউস হান্টার নাম দিয়ে উপসহকারি কৃষি অফিসারদের মাধ্যমে প্রতিদিন ইঁদুর নিধন অভিযান চালাতে হবে। এজন্য প্রয়োজনে রাজস্ব বা প্রকল্প বা কর্মসূচির মাধ্যমে নিধনকারীদের আর্থিক সহায়তা দিতে হবে। তাহলেই ইঁদুর নিধনে সাফল্য আসবে। ক্ষতিকর পোকা ও ইঁদুর দমনের জন্য প্রত্যেক গ্রামের পতিত জায়গায় অভয়ারণ্য তৈরি করতে হবে। আর তাই বনজঙ্গলে থাকা গুইসাপ মারা যাবে না। কারণ ইঁদুর তাদের প্রিয় খাবার।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সরেজমিন উইংয়ের পরিচালক কৃষিবিদ চন্ডী দাস কুন্ড এর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উদ্ভিদ সংরক্ষণ উইংয়ের পরিচালক কৃষিবিদ এ জেড এম ছাব্বির ইবনে জাহান। মূল প্রবন্ধ উপস্থাপন করেন উপপরিচালক কৃষিবিদ জাকিয়া বেগম। প্রশাসন ও অর্থ উইংয়ের পরিচালক কৃষিবিদ মো. শাহ আলম এ সময় উপস্থিত ছিলেন। এর আগে ‘আসুন, সম্পদ ও ফসল রক্ষায় সম্মিলিতভাবে ইঁদুর নিধন করি’ প্রতিপাদ্যে সকালে জাতীয় ইঁদুর নিধন অভিযানের বর্ণাঢ্য র‌্যালি জাতীয় সংসদের দক্ষিণ প্লাজা হতে শুরু এবং মিলকী অডিটরিয়াম চত্বরে শেষ হয়।

Loading...

Check Also

আমাদের বিশ্ববিদ্যালয় উদ্ভিদের সর্ববৃহৎ সংগ্রহশালা ও সেশনজট মুক্ত

কেএম শফিকুর রহমান, গোপালগঞ্জ থেকে : প্রফেসর ড. খোন্দকার নাসিরউদ্দিন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *