Home / জাতীয় / প্রধানমন্ত্রীর নির্দেশেই ছাত্রলীগের ব্যবস্থা গ্রহণ

প্রধানমন্ত্রীর নির্দেশেই ছাত্রলীগের ব্যবস্থা গ্রহণ

নিজস্ব প্রতিবেদক
দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশেই আবরার ফাহাদ হত্যাকাণ্ডে জড়িতদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নিয়েছে ছাত্রলীগ বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

মঙ্গলবার (৮ অক্টোবর) ধানমণ্ডি আওয়ামী লীগ সভাপতির কার্যালয়ে সমসাময়িক রাজনৈতিক ইস্যুতে ডাকা এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

তিনি বলেছেন, ওই ঘটনায় ছাত্রলীগ থেকে ১১জনকে বহিস্কার করা হয়েছে। নেত্রীর নির্দেশেই ছাত্রলীগে যারা দায়িত্বপ্রাপ্ত রয়েছেন তারা নির্দেশ পালন করেছে। আমরা এখানে সাংগঠনিক ব্যবস্থাও নেই। আইন প্রয়োগকারী সংস্থার দায়িত্বও এ ঘটনায় যথাযথভাবে পালন করা হয়েছে। ব্যক্তি বিশেষের ক্ষেত্রে এখানে কোনো প্রকার ছাড় বিবেচনার সুযোগ নেই।

বুয়েটে ছাত্রহত্যা নিয়ে বিভিন্ন জায়গায় আন্দোলন হওয়ার মতো পরিবেশ হচ্ছে। এ বিষয়ে আপনারা প্রস্তুত কি না, এমন প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, আন্দোলনের কোথাও ছোট ঢেউও নেই। ছাত্রলীগের গুটিকয়েক অপরাধ করলে বা যুবলীগের গুটিকয়েক অপরাধ করলো সেটার জন্য গোটা সংগঠন দায়ী নয়। দলের পরিচয়ে কেউ অপকর্ম করলে ছাড় পাবে না।
আবরার ফাহাদ হত্যার ঘটনায় ক্ষমতাসীনদল আওয়ামী লীগ দায় নেবে কি না এমন প্রশ্নের জবাবে দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, ৫ মিনিটের মধ্যে অভিযুক্তদের গ্রেফতার করা হয়েছে। একদিনেই তো আর বিচার করা যায় না।

তিনি বলেন, ক্ষমতাসীন দলে অনেকেই ঢুকে পড়ে। এখানে দেখার বিষয় এক্ষেত্রে আমাদের ভূমিকা কী। অপকর্ম করে কেউ পার পায় না, পাবে না। বিএনপির সময় অপকর্মের বিরুদ্ধে কোন প্রশাসনিক বা দলীয় ব্যবস্থা ছিল না। কিন্তু আওয়ামী লীগ সকল অপকর্মের বিরুদ্ধে। আমরা সাংগঠনিক ব্যবস্থা এবং প্রশাসনিক ব্যবস্থা নেই। এ সময় তিনি বিএনপি আমলে বুয়েটে সনি হত্যাকাণ্ডের প্রসঙ্গ তুলে ধরেন।

ওবায়দুল কাদের বলেন, প্রশাসন মাননীয় প্রধানমন্ত্রীর মনোভাব জানে এবং তাই কঠোর ব্যবস্থা নিচ্ছে। ৫ মিনিটের মধ্যে অভিযুক্তদের গ্রেফতার করা হয়েছে। বিচার প্রক্রিয়া চলছে। একদিনেই তো আর বিচার করা যায় না।

জামায়াত শিবির নিষিদ্ধ করা হবে কি না এমন প্রশ্নের জবাবে কাদের বলেন, নির্বাচন কমিশনের দলের তালিকায় জামায়াত নেই। জামায়াত শিবির নিষিদ্ধের বিষয়ে আদালতে বিচারাধীন। এটা আদালতের বিষয়।

বুয়েটের উপাচার্য় ক্যাম্পাসে না আসা নিয়ে কাদের বলেন, বুয়েট এর ভিসি অসুস্থ বলে এখনও যাইনি, তবে তিনি যাবেন। বিচারহীনতার কারণে বারবার ছাত্র হত্যার ঘটনা হচ্ছে কি না এমন প্রশ্নে কাদের বলেন, বিচারহীনতা নেই। প্রতিটি ঘটনার বিচার হয়েছে। চাঁদের ঔজ্জ্বল্য আছে। ছোট কালিমা চাঁদের ঔজ্জ্বল্য ম্লান করতে পারে না।

এ সময় আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বিএনপির সমালোচনা করে বলেন, বিএনপির কথাবার্তার কোন ঠিক ঠিকানা নেই। তারা নেতিবাচক রাজনীতি ও কথাবার্তা দিয়ে টিকে থাকার চেষ্টা করছে। বিএনপি বলে তারা এত জনপ্রিয় দল, রংপুরে তারা এত কম ভোট কেন পেল?

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, জাহাঙ্গীর কবির নানক, সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী, যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক হারুন-অর-রশিদ, উপ-দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, উপ-প্রচার সম্পাদক আমিনুল ইসলাম আমিন, কেন্দ্রীয় সদস্য আনোয়ার হোসেন প্রমুখ।

Loading...

Check Also

চিফ হুইপের সঙ্গে ত্রিপুরার চিফ হুইপের সাক্ষাৎ

নিজস্ব প্রতিবেদক জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী এমপির সঙ্গে ভারতের ত্রিপুরার প্রাদেশিক কংগ্রেসের চিফ ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *