Home / আন্তর্জাতিক / বিক্ষোভের মুখে সংস্কারের ঘোষণা ইরাক সরকারের

বিক্ষোভের মুখে সংস্কারের ঘোষণা ইরাক সরকারের

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা প্রতিদিন.কম : ব্যাপক বিক্ষোভের মুখে রোববার ইরাকের প্রধানমন্ত্রী আদেল আব্দেল মাহদির সরকার একাধিক সংস্কারের ঘোষণা দিয়েছে।

রোববার মন্ত্রিসভা ভূমি বন্টনব্যবস্থা, সামরিক তালিকাভুক্তি, দরিদ্র পরিবারগুলোর জন্য কল্যাণমূলক ভাতার হার বৃদ্ধিসহ ১২টির বেশি খাতে সংস্কারের ঘোষণা দিয়েছে। বেকারদের কর্মসংস্থান সৃষ্টির অংশ হিসেবে বিশাল একটি মার্কেট নির্মাণ করা হবে। এছাড়া কর্মহীনদের ভাতা বাড়ানোর ঘোষণাও দেয়া হয়েছে।

বেকারত্বের হার বৃদ্ধি, নিম্মমানের সরকারি সেবা ও অব্যাহত দুর্নীতির প্রতিবাদে গত মঙ্গলবার থেকে ইরাকে বিক্ষোভ শুরু হয়। পরিস্থিতি সামাল দিতে বৃহস্পতিবার কারফিউ জারি করেছিল সরকার। তবে সেই কারফিউ উপেক্ষা করে শুক্রবার সকালে রাস্তায় নামে বিক্ষোভকারীরা। নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘাতে এ পর্যন্ত ৯৯ জন নিহত এবং চার হাজার জন আহত হয়েছে বলে হিউম্যান রাইটস ওয়াচ জানিয়েছে।

সরকারের পক্ষ থেকে নিহতদের ‘শহীদ’ হিসেবে আখ্যা দেয়া হয়েছে। এছাড়া নিহতদের পরিবারের সদস্যদের বিশেষ সুবিধা প্রদানের ঘোষণাও দেয়া হয়েছে।

ঢাকা প্রতিদিন.কম/এআর

Loading...

Check Also

গণপরিবহন ১১ এপ্রিল পর্যন্ত বন্ধ থাকবে

নিজস্ব প্রতিবেদক, ঢাকা প্রতিদিন.কম : প্রাণঘাতী করোনাভাইরাস মোকাবেলায় দেশজুড়ে চলমান গণপরিবহন বন্ধের সিদ্ধান্ত আগামী ১১ ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *