Home / জেলার খবর / হলদিবাড়ী-চিলাহাটী রেলপথ নির্মাণ শুরু

হলদিবাড়ী-চিলাহাটী রেলপথ নির্মাণ শুরু

নিজস্ব প্রতিবেদক, ঢাকা প্রতিদিন.কম : চিলাহাটী-হলদিবাড়ী রেলপথে ভারতের সঙ্গে সরাসরি রেল যোগাযোগ প্রায় ৫ দশক পর পুনরায় স্থাপন হতে যাচ্ছে।

দীর্ঘ প্রতিক্ষার পর বাংলাদেশের চিলাহাটী থেকে ভারতের হলদিবাড়ী পর্যন্ত রেল যোগাযোগ পুনরায় চালুর লক্ষ্যে নতুন রেললাইন নির্মাণ কাজ শুরু করেছে রেল মন্ত্রণালয়।

রেলপথ নির্মাণ কাজ শুরু হওয়ায় খুশি নীলফামারীর মানুষ।

উভয় দেশের ১১ দশমিক ৩৪ কিলোমিটার রেল লাইনের মধ্যে বাংলাদেশ অংশের প্রায় সাড়ে সাত কিলোমিটার রেললাইন নির্মাণ করছে ম্যাক্স ইন্টারন্যাশনাল নামে ঠিকাদারি প্রতিষ্ঠান। রেলপথ নির্মাণ ২০২১ সালে শেষ হবে।

চিলাহাটী রেলঘুণ্টির পাশে নতুন রেললাইন নির্মাণের জন্য মাটি ভরাটের কাজ চলছে। ইতিমধ্যে পরিত্যক্ত রেললাইনের উপর যেসব স্থাপনা ছিল তা সরানো হয়েছে।

ভারতের কেন্দ্রীয় সরকারের বরাদ্দকৃত ৩১ কোটি রুপি দিয়ে ভারতের হলদিবাড়ী অংশে ৪ দশমিক ৩৪ কিলোমিটার রেলপথ স্থাপনের কাজ ২০১৭ সালের ৫ নভেম্বর শুরু হয়। যা ২০১৮ সালের ১৪ মার্চ শেষ হয়।

বর্তমানে খুলনা, মংলা, ঢাকা ও রাজশাহী থেকে সরাসরি ব্রডগেজের রেলপথ চালু রয়েছে নীলফামারীর চিলাহাটি সীমান্তের স্টেশন পর্যন্ত। নির্মাণ শেষ হলে ভারতের হলদিবাড়ী হয়ে জলপাইগুড়ি, নিউ জলপাইগুড়ি ও শিলিগুড়ির সঙ্গে ফের ট্রেন চলাচল শুরু হবে।

এখন ভারত-বাংলাদেশ মৈত্রী এক্সপ্রেস ট্রেন চলাচল করে কলকাতা-গেদে-দর্শনা-হার্ডিঞ্জ ব্রিজ হয়ে ঢাকায়।

ঢাকা প্রতিদিন.কম/এআর

Loading...

Check Also

তুরস্ক ন্যাটোর মূল অংশীদার : জার্মানি

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা প্রতিদিন.কম : তুরস্ক ন্যাটোর মূল অংশীদার বলে জানিয়েছেন জার্মানির পররাষ্ট্রমন্ত্রী হাইকো মাস। ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *