Home / অর্থ-বাণিজ্য / বিশেষ স্মারক মুদ্রা প্রকাশ করবে বাংলাদেশ ব্যাংক

বিশেষ স্মারক মুদ্রা প্রকাশ করবে বাংলাদেশ ব্যাংক

অর্থনীতি ডেস্ক, ঢাকা প্রতিদিন.কম : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে চারটি বিশেষ স্মারক মুদ্রা প্রকাশের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর আয়োজন চলাকালে এসব মুদ্রা বাজারে আসবে বলে বাংলাদেশ ব্যাংক সুত্রে জানা গেছে।

স্বারক মুদ্রাগুলো হচ্ছে- স্বর্ণ স্মারকমুদ্রা, রৌপ্য স্মারকমুদ্রা, ১০০ টাকা মূল্যমানের স্মারক নোট এবং ২০০ টাকা মূল্যমানের স্মারক নোট। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীকে স্মরণীয় করে রাখতে কেন্দ্রীয় ব্যাংক এ উদ্যোগ নিয়েছে।

এগুলো নিয়ে বাংলাদেশে প্রকাশিত স্মারক মুদ্রার সংখ্যা হবে ২১টি। এর আগে বিভিন্ন ঘটনায় ১৭টি স্মারক মুদ্রা প্রকাশ করা হয়েছে। স্মারক মুদ্রাগুলো যেসব গুরুত্বপূর্ণ বিদেশি অতিথি বাংলাদেশ ভ্রমণে আসেন, তাদেরকে উপহার হিসেবে দেয়া হয়। বিদেশে গুরুত্বপূর্ণ ব্যক্তিদের কাছেও উপহার হিসেবে পাঠানো হয়।

এদিকে আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দাম বাড়ায় স্মারক স্বর্ণমুদ্রার দাম বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক। স্বর্ণের ঊর্ধ্বমুখী বাজার পরিস্থিতিতে যাতে কেউ স্মারক স্বর্ণমুদ্র্রা নিয়ে ব্যবসা করতে না পারে, সেজন্য দাম বাড়ানো হয়েছে।

প্রতিটি স্বর্ণমুদ্রার দাম ৪৫ হাজার টাকা থেকে বাড়িয়ে ৫০ হাজার টাকা করা হয়েছে। এর আগে ২০০০ সালে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বাংলাদেশ ব্যাংক স্বর্ণের স্মারক মুদ্রা প্রকাশ করে।

২২ ক্যারেট স্বর্ণে তৈরি প্রতিটি মুদ্রার ওজন ১০ গ্রাম। সর্বশেষ ২০১৬ সালের ৩১ মার্চ প্রতিটি স্মারক স্বর্ণমুদ্রার দাম নির্ধারণ করা হয় ৪৫ হাজার টাকা। বর্তমানে আগের তুলনায় স্বর্ণের দাম বৃদ্ধি পাওয়ায় এসব মুদ্রার দাম বাড়িয়ে ৫০ হাজার টাকা করা হয়েছে।

ঢাকা প্রতিদিন.কম/এআর

Loading...

Check Also

ফকিরাপুলে ক্যাসিনোতে আটক ১৪২ জনকে কারাদণ্ড

নিজস্ব প্রতিবেদক, ঢাকা প্রতিদিন.কম : রাজধানীর ফকিরাপুলে ইয়ংমেনস ক্লাব নামে একটি ক্যাসিনোতে অভিযান চালিয়ে নারীসহ ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *