Home / ফোকাস / ঈদে যে ভাবে তৈরি করবেন গরুর মাংসের স্টেক

ঈদে যে ভাবে তৈরি করবেন গরুর মাংসের স্টেক

সুলতানা আনিছ, ঢাকা প্রতিদিন.কম : কোরবানি ঈদে সবার ঘরেই গরুর মাংস থাকে। বাইরে থেকে কিনে না খেয়ে এ সময় তাই ঘরেই তৈরি করতে পারেন গরুর মাংসের স্টেক।

আসুন জেনে নেই কীভাবে তৈরি করবেন গরুর মাংসের স্টেক।

উপকরণ

গরুর মাংস- ২ টুকরা, অলিভ অয়েল- ১ টেবিল চামচ, মাখন- ২ টেবিল চামচ, সবজি (ব্রকলি, ক্যাপসিকাম) – প্রয়োজন মতো।

সস তৈরি উপকরণ

লেবুর রস- ১ টেবিল চামচ, সয়াসস- দেড় টেবিল চামচ, অলিভ অয়েল- ২ টেবিল চামচ, চিলি ফ্লেকস অথবা গোলমরিচের গুঁড়া- ১ চা চামচ, চিনি- আধা চা চামচ, রসুন- ১ টেবিল চামচ (থেঁতো করে নেওয়া)

প্রণালি

স্টেক তৈরির জন্য সঠিক মাংস নির্বাচন খুব গুরুত্বপূর্ণ। গরুর ঘাড় অথবা পাঁজরের অংশ নেবেন স্টেকের জন্য। মাংসের টুকরা ধুয়ে কিচেন টাওয়েল দিয়ে চেপে চেপে মুছে নিন ভালো করে। একটি চপিং বোর্ডের উপর মাংসের টুকরা রেখে কিচেন হ্যামার দিয়ে সামান্য থেঁতো করে নিন মাংসের দুই সাইড।

বেশি থেঁতো করবেন না। হ্যামার না থাকলে টুথপিক দিয়ে দুই পাশে কয়েকটা ছিদ্র করে নিন।

সস তৈরির সব উপকরণ একসঙ্গে মিশিয়ে নিন। সস তৈরি হলে মুছে রাখা মাংসের টুকরা দিয়ে মেখে নিন। চাইলে সামান্য লবণ দিতে পারেন। তবে না দিলেও সমস্যা নেই। এভাবে ১ ঘণ্টার জন্য ম্যারিনেট করে রাখুন।

চুলায় প্যান দিন। প্যানে মাখন ও অলিভ ওয়েল দিন। গরম হলে মাংসের টুকরা দিয়ে দিন। উচ্চতাপে ভাজুন স্টেক। ৩ থেকে ৪ মিনিট ভাজুন প্রতি পাশ। এর বেশি ভাজবেন না। তাহলে শুকনো হয়ে যাবে স্টেক।

স্টেকের সঙ্গে পরিবেশন করার জন্য একই প্যানে সামান্য লবণ দিয়ে সবজি ভেজে নিন। গরম গরম বিফ স্টেক পরিবেশন করুন।

ঢাকা প্রতিদিন.কম/এআর

Loading...

Check Also

‘প্রস্তুতি থাকায় জানমালের ব্যাপক ক্ষতি এড়ানো সম্ভব হয়েছে’

নিজস্ব প্রতিবেদক, ঢাকা প্রতিদিন.কম : সরকারের আগাম প্রস্তুতির কারণে ঘূর্ণিঝড়ে জানমালের ব‌্যাপক ক্ষয়ক্ষতি এড়ানো সম্ভব ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *