Breaking News
Home / আন্তর্জাতিক / রাশিয়ায় বিরোধী দলীয় শীর্ষ নেত্রী আটক

রাশিয়ায় বিরোধী দলীয় শীর্ষ নেত্রী আটক

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা প্রতিদিন.কম : রাশিয়ার বিরোধী দলীয় একজন শীর্ষ নেতা লুবভ সোবলকে আটক করেছে দেশটির পুলিশ। মস্কোতে শনিবার অনুমোদনহীন এক সভায় যোগ দেয়ার অভিযোগে তাকে আটক করা হয়। সোবল যখন একটি ট্যাক্সিতে করে সমাবেশে যোগ দিতে যান, তখন তাকে একটি কালো ভ্যানে তুলে নিয়ে যাওয়া হয়। খবর বিবিসির।

স্থানীয় নির্বাচনে বিরোধী দলের প্রার্থীদের অংশ নেয়ায় বাধা দিতে তাদের অযোগ্য ঘোষণা করা হয়েছে-এমন অভিযোগ করে বিক্ষোভের ডাক দেয়া হয়। স্থানীয় সংবাদ মাধ্যমের খবরে বলা হয়, আরও বেশ কয়েকজন বিক্ষোভকারীকে আটক করা হয়েছে। এই সংখ্যা এক শ’ এর কাছাকাছি বলে গণমাধ্যমের খবরে বলা হয়েছে। নিরাপত্তা বাহিনীর সদস্যরা জনগণকে বিক্ষোভে অংশ না নিতে ভয় দেখিয়ে যাচ্ছে।

সোবল একজন আইনজীবী ও ভিডিও ব্লগার, যিনি নিজেও স্থানীয় নির্বাচনে অংশ নিতে পারছেন না। এর আগে তিনি ২১ দিন অনশন করেছেন এবং সবাইকে শনিবারের বিক্ষোভে যোগ দেয়ার আহ্বান জানান। কর্তৃপক্ষ বলছে, রাস্তায় বিক্ষোভ করার ক্ষেত্রে আইন ভঙ্গ করায় তাকে গ্রেফতার করা হয়েছে। জুলাই মাসে, সোবলকে একটি সোফায় নির্বাচন কমিশন অফিসের বাইরে টেনে নামানো হয়েছিল।

আটকের আগে স্থানীয় একটি বেসরকারি গণমাধ্যমকে তিনি বলেছিলেন, কর্তৃপক্ষ বিরোধীদের ভয় দেখানোর জন্য যথাসাধ্য চেষ্টা করছে। এজন্যই আজকের দিনে প্রকাশ করা গুরুত্বপূর্ণ যে মস্কোর জনগণ উস্কানিতে ভয় পায় না এবং তারা তাদের অধিকারের পক্ষে লড়াই চালিয়ে যাওয়ার জন্য প্রস্তুত রয়েছে।

গত মাসে চলতি বছরের সবচেয়ে বড় বিক্ষোভ হয় মস্কোতে। সেসময় হাজার খানেক বিক্ষোভকারীকে আটক করে সরকার। তা সত্ত্বেও আজকের বিক্ষোভে অনেকেই অংশ নিতে আসেন।

ঢাকা প্রতিদিন.কম/এআর

Loading...

Check Also

আমাজনে আগুন, বাণিজ্য চুক্তি বন্ধের হুমকি ফ্রান্স-আয়ারল্যান্ডের

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা প্রতিদিন.কম : আমাজন বনের আগুন নিয়ন্ত্রণে ব্রাজিল যথাযথ পদক্ষেপ না নিলে, দক্ষিণ ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *