Home / অর্থ-বাণিজ্য / দক্ষিণ-পূর্ব এশীয় দেশগুলোর ভূমিকা শক্তিশালী করতে ঢাকায় সেমিনার

দক্ষিণ-পূর্ব এশীয় দেশগুলোর ভূমিকা শক্তিশালী করতে ঢাকায় সেমিনার

অর্থনীতি ডেস্ক, ঢাকা প্রতিদিন.কম : রোববার রাজধানীর হোটেল সিক্স সিজনে অনুষ্ঠিত হয়ে গেল ওআইসির দক্ষিণ-পূর্ব এশীয় দেশগুলির ভূমিকা শক্তিশালীকরণ শীর্ষক আলোচনা সভা। অনুষ্ঠানটির আয়োজক ছিলেন দক্ষিণ পূর্ব এশীয় কো-অপারেশন ফাউন্ডেশন (সিয়াকো) এবং ওআইসি স্টাডি গ্রুপ বাংলাদেশ।

অনুষ্ঠানে আলোচনায় মূল বিষয়বস্তু ছিল দক্ষিণ-পূর্ব এশীয় দেশগুলো কীভাবে ওআইসিতে আরও বেশি প্রভাব ফেলতে পারে এবং কীভাবে ওআইসি গ্লোবাল ট্রেন্ডসে আরও বেশি ভূমিকা রাখতে পারে। পাশাপাশি সিয়াকো ফাউন্ডেশনের সাম্প্রতিক কাজ এবং ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে আলোচনা করা হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মালয়েশিয়ার সাবেক স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রী ডাঃ তানস্রী সৈয়দ হামিদ আলবার, সিয়াকো ফাউন্ডেশনের চেয়ারম্যান রাষ্ট্রদূত মোহাম্মদ মহসিন, নির্বাহী চেয়ারম্যান সিয়াকো ফাউন্ডেশন জনাব সালাহউদ্দিন কাসেম খান, প্রেসিডেন্ট লিড এবং কো-অর্ডিনেটর ওআইসি স্টাডি গ্রুপ আশফাক জামান এবং দেশের অন্যান্য গণ্যমান্য ব্যক্তিরা।

ডাঃ তানস্রী সৈয়দ হামিদ দক্ষিণ-পূর্ব এশীয় দেশগুলোতে ওআইসির সক্রিয় ও বৃহত্তর ভূমিকার বিষয়ে একটি মূল বক্তব্য উপস্থাপন করেন। সিয়াকো ফাউন্ডেশনের চেয়ারম্যান রাষ্ট্রদূত মোহাম্মদ মোহসিন কীভাবে ওআইসির বিশ্বব্যাপী অর্থনীতিতে বৃহত্তর ভূমিকা রাখতে পারে সে সম্পর্কে আলোচনা করেন।

সিয়াকো ফাউন্ডেশনের নির্বাহী চেয়ারম্যান সালাহউদ্দিন কাসেম খান সিয়াকো ফাউন্ডেশনের সাম্প্রতিক ঘটনাবলী এবং তাদের এগিয়ে যাওয়ার ওপর অন্তর্দৃষ্টি দেয়া নিয়ে আলোকপাত করেন। শেষ অধিবেশনটি লিড এর প্রেসিডেন্ট আশফাক জামান পরিচালনা করেন।

তিনি মূল বিষয়গুলি সংক্ষেপে ও ওআইসি স্টাডি গ্রুপ সম্পর্কে আলোচনা করেন। এছাড়াও একটি মুক্ত মডারেশন সেশন ছিল যেখানে বিশেষ অতিথি এবং রাষ্ট্রদূতগণ আলোচনা করেন।

গোলটেবিল অধিবেশনটি রাত সাড়ে ৮টায় শেষ হয়েছে ওআইসিতে দক্ষিণ-পূর্ব এশীয় দেশগুলির সক্রিয় ভূমিকার দিকে পরিচালিত অগ্রগতির দিকে লক্ষ্য রেখে সক্রিয়ভাবে অংশ নেওয়া অংশগ্রহণকারীদের উপর ইতিবাচক প্রভাব ফেলে।

ঢাকা প্রতিদিন.কম/এআর

Loading...

Check Also

শুভসন্ধ্যায় জোছনা উৎসব উদযাপন

নিজস্ব প্রতিবেদক, ঢাকা প্রতিদিন.কম : বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) দিবাগত রাতে বরগুনার ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *