Breaking News
Home / আন্তর্জাতিক / ব্রিটিশ তেলের ট্যাংকার আটক: অভিযানের ভিডিও প্রকাশ ইরানের

ব্রিটিশ তেলের ট্যাংকার আটক: অভিযানের ভিডিও প্রকাশ ইরানের

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা প্রতিদিন.কম : হরমুজ প্রণালীতে আন্তর্জাতিক সামুদ্রিক আইন লঙ্ঘনের দায়ে ব্রিটিশ একটি তেলের ট্যাংকার আটক করেছে ইরান। দেশটির ইসলামি বিপ্লবী গার্ড বাহিনীর সেই অভিযানের ভিডিও প্রকাশ করা হয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, ইরান দুটি তেল ট্যাংকার আটক করেছে। তার মধ্যে একটি ব্রিটেনের নিবন্ধিত, অন্যটি লাইবেরিয়ার।

ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনের প্রতিবেদনে বলা হয়, হরমুজ প্রণালীতে আন্তর্জাতিক সামুদ্রিক আইন লঙ্ঘন করার দায়ে ব্রিটেনের তেলবাহী ট্যাংকারটিকে আটক করা হয়েছে। জাহাজটির নাম স্টেনা ইমপেরো। জাহাজটি সৌদি আরব যাওয়ার পথে ছিল। প্রমাণস্বরুপ ইরান ওই তেলের ট্যাংকার আটক করার দুঃসাহসিক অভিযানের ভিডিও প্রকাশ করেছে।

এদিকে ব্রিটিশ তেলের ট্যাংকার আটকের বিষয়ে ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী জেরেমি হান্ট। এ সময় জারিফ তেল ট্যাংকার ছাড়িয়ে নেওয়ার জন্য ব্রিটেনকে আইনি প্রক্রিয়ায় অগ্রসর হওয়ার আহ্বান জানিয়েছেন।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, আপনারা সমুদ্রে জাহাজ চলাচল বিষয়ক আইন লঙ্ঘন করে আমাদের তেল ট্যাংকার আটক করলেও আমরা আন্তর্জাতিক আইন মেনেই আপনাদের ট্যাংকার জব্দ করেছি। কাজেই এখন ট্যাংকার ছাড়িয়ে নিতে তেহরানের ওপর চাপ সৃষ্টি না করে আইনি প্রক্রিয়ায় অগ্রসর হোন।

ঢাকা প্রতিদিন.কম/এআর

Loading...

Check Also

আমাজনে আগুন, বাণিজ্য চুক্তি বন্ধের হুমকি ফ্রান্স-আয়ারল্যান্ডের

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা প্রতিদিন.কম : আমাজন বনের আগুন নিয়ন্ত্রণে ব্রাজিল যথাযথ পদক্ষেপ না নিলে, দক্ষিণ ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *