Breaking News
Home / জেলার খবর / বেসরকারি হজ এজেন্সির অনিয়ম ও দুর্নীতি

বেসরকারি হজ এজেন্সির অনিয়ম ও দুর্নীতি

মক্কায় হাজিদের দুর্ভোগ
এসএইচ হেমায়েত, মক্কা থেকে
বাংলাদেশ সরকার সুষ্ঠু ও ভালোভাবে পবিত্র হজ পালনের জন্য প্রতিবছর নানা সতর্কতা পদক্ষেপ নিলেও গত বছরের মতো কিছু হজ এজেন্সির অসহযোগিতা অনিয়ম ও দুর্নীতির কারণে মক্কায় বাংলাদেশ থেকে আসা হজ যাত্রীদের অনেক দুর্ভোগে পড়তে হচ্ছে।
প্রতিবছরের মতো এবছর বাংলাদেশ থেকে হজ করতে আসা হজ যাত্রীদের অভিযোগ, হজের বুকিং নেয়ার সময় এজেন্সির মালিকরা নানা চোখ ধাঁধানো কথা বলে মক্কায় আল্লাহর ঘর পবিত্র ক্বাবা শরীফের খুব কাছে থাকার ব্যবস্থা করে দিবে ফাইভ স্টারের মতো হোটেলে থাকার ব্যবস্থা করে দিবে, বাংলাদেশি খানা দিবে এবং সবসময় এজেন্সির পক্ষ থেকে হাজিদের জন্য গাইড দিবে ।
কিন্তু সৌদি আরবে মক্কায় এসে পৌঁছানোর পর প্রতিশ্রæতির অনেক কিছুরই মিল খুঁজে পাওয়া যায় না, হাজিরা দেখতে পায় পবিত্র ক্ববা শরীফ থেকে প্রায় ৮ কিলোমিটার দূরে হাজিদের থাকার ব্যবস্থা করেছে, হাজিরা কখনো পবিত্র হারাম শরীফ গিয়ে জামাতের সাথে নামাজ আদায় করতে পারেননি।
খাবারের মান এতো নিম্ন ও বিল্ডিং এ অনেক সময় পানি থাকে না। এ বছর প্রায় ১ লাখ ২৭ হাজার ৭৯৮ জন বাংলাদেশি হজ-যাত্রী পবিত্র হজ পালন করবেন। ৪ জুলাই থেকে এ পর্যন্ত বাংলাদেশ থেকে সর্বমোট হজযাত্রী ৬৬,৩৭৮ জন মক্কায় এসে পৌঁছেছেন ।
এতে বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রী ৬১,৭৭৮ জন। সরকারি ব্যবস্থাপনায় ৪.৬০৪ জন। এর মধ্যে ১৩ জন হাজী ইন্তেকাল করেন। হাজিদের অভিযোগ- ভালো খাবার, ভালো হোটেল রুম, হজ পালনে দক্ষ গাইড দেয়ার কথা থাকলেও বাস্তবে তারা কিছুই পাননি। গাইডের অভাবে, হজের অনেক আহকাম সঠিকভাবে সম্পন্ন করতে পারবেন কি না সন্দেহ রয়েছে অনেকের। হাজিদের দাবি বেসরকারি এজেন্সির কাছে হজের আগে দক্ষ গাইড দিলে তারা ভালো ও সুস্থভাবে হজ পালন করতে পারবে বলে মক্কায় হাজিরা জানিয়েছেন ।

Loading...

Check Also

ময়মনসিংহ শহরে পরিচ্ছন্নতা অভিযান ২৪ আগস্ট

ময়মনসিংহ ব্যুরো এডিস মশার কামড়ে তীব্র ডেঙ্গুজ্বর এবং চিকনগুনিয়ার হাত থেকে রক্ষা পেতে বাসাবাড়ি, বিপনিবিতান, ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *