Home / আন্তর্জাতিক / চন্দ্রযান–২–এর যাত্রা স্থগিত

চন্দ্রযান–২–এর যাত্রা স্থগিত

আন্তর্জাতিক ডেস্ক

যান্ত্রিক ত্রুটির কারণে ভারতের চন্দ্রযান–২–এর যাত্রা স্থগিত করা হয়েছে। স্থানীয় সময় রোববার দিবাগত রাত ২টা ৫১ মিনিটে চন্দ্রযান–২–এর যাত্রা শুরু করার কথা ছিল। এ উপলক্ষে কাউন্টডাউন শুরু হয়েছিল। খবর এনডিটিভির।

যান্ত্রিক ত্রুটির কারণে কাউন্টডাউনের মাথায় যাত্রা স্থগিত হয়েছে বলে জানিয়েছে ভারতীয় মহাকাশ সংস্থা (ইসরো)। শিগগিরই যাত্রার নতুন তারিখ জানানো হবে বলেও জানিয়েছে সংস্থাটি।

শ্রীহরিকোটা মহাকাশ স্টেশন থেকে চন্দ্রযানের ভারতের পূর্ব উপকূলের দিকে যাওয়ার কথা ছিল।

চন্দ্রযান–২ প্রথমবারের মতো চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করবে। এ জন্য ভারত ১৫ কোটি ডলার ব্যয় করেছে। চন্দ্রযান–২–এর লক্ষ্য ছিল চাঁদে পানি, খনিজ পদার্থের খোঁজ করা।

যাত্রা সফল হলে ভারত হতো চতুর্থ দেশ, যাদের যান চন্দ্রপৃষ্ঠে অবতরণ করত। চন্দ্রযান-২ -এর চাঁদে পৌঁছাতে ৫৪ দিন সময় লাগত।

এর আগে যুক্তরাষ্ট্র, চীন ও সাবেক সোভিয়েত ইউনিয়নের যান চন্দ্রপৃষ্ঠে অবতরণ করেছে।

ইসরোর প্রধান কে শিবন বলেন, যাত্রা সফল হলে এ বছরের সেপ্টেম্বর মাসের শুরুতে চন্দ্রযানের চাঁদের দক্ষিণে পৌঁছানোর কথা ছিল। ২০০৮ সালে ভারত প্রথম মহাকাশযান চন্দ্রযান–১ উৎক্ষেপণ করে। তবে এটি চন্দ্রপৃষ্ঠে অবতরণ করেনি। চন্দ্রযান–১ রাডার ব্যবহার করে চাঁদে পানির খোঁজ চালায়।

চন্দ্রযান–২ অভিযানে ভারত খুবই শক্তিশালী রকেট ব্যবহার করেছে। এই রকেটের ওজন ৬৪০ টন। উচ্চতা ১৪৪ ফুট। এটি ১৪ তলা ভবনের সমান উঁচু। মহাকাশযানটির ওজন ২ হাজার ৩৭৯ কেজি। অরবিটার, ল্যান্ডার ও রোভার নামে এর তিনটি আলাদা অংশ আছে। অরবিটারের কাজ ছিল চন্দ্রপৃষ্ঠের ছবি নেওয়া। বিক্রম নামে ল্যান্ডারের কাজ চাঁদে মাটির খোঁজ করা। আর প্রজ্ঞান নামে রোভারের কাজ পৃথিবীতে বিশ্লেষণের জন্য চাঁদের ছবি ও তথ্য পাঠানো।

কিছু বিজ্ঞানী ও গবেষক জানিয়েছেন, চন্দ্রযান-২ নির্দিষ্ট সময়ে গন্তব্যের উদ্দেশ্যে রওনা দিতে না পারায় সবাই একটু হতাশ হয়েছিলেন। কিন্তু সঠিক সময়ে সমস্যাটি চোখে পড়ে যাওয়াতে খুবই ভালো হয়েছে।

Loading...

Check Also

জাতিসংঘের আদালতে মিয়ানমারের বিরুদ্ধে গণহত্যা মামলা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা প্রতিদিন.কম : মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের ওপর পরিচালিত দমন-পীড়নের জন্য জাতিসংঘের সর্বোচ্চ ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *