Home / আন্তর্জাতিক / পর্যটক ভিসার ফি বাড়াল নেপাল

পর্যটক ভিসার ফি বাড়াল নেপাল

আন্তর্জাতিক ডেস্ক

বিদেশি পর্যটকদের জন্য ভিসা ফি বাড়ানোর ঘোষণা দিয়েছে প্রতিবেশী দেশ নেপাল। দেশটির অভিবাসন বিভাগ বলছে, সরকারি সিদ্ধান্ত অনুযায়ী আগামী ১৭ জুলাই থেকে পর্যটক ভিসান নতুন ফি কার্যকর হবে। দেশটির ইংরেজি দৈনিক হিমালয়ান টাইমস এক প্রতিবেদনে বলছে, নেপালের পর্যটন ভিসার ফি গত এক দশক ধরে বাড়ানো হয়নি। তবে গত মে মাসে সরকার এই ফি বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে।

নেপালের অভিবাসন বিভাগের কর্মকর্তারা বলেছেন, ভিসা ফি বৃদ্ধির পরিমাণ খুবই সামান্য এবং নেপাল ভ্রমণ বর্ষ ২০২০ সাল শেষের পর এই ফি আবারো সংশোধন করা হবে। অভিবাসন বিভাগের পরিচালক এশেঅর রাজ পোডেল বলেন, বিদেশি পর্যটকদের জন্য ভিসা ফি প্রাসঙ্গিক করতেই এই পরিবর্তন আনাটা জরুরি ছিল। নেপাল ভ্রমণ বর্ষ-২০২০ সাল শেষ হওয়ার পর আবারো আমরা এই ভিসা ফি কাঠামোতে পরিবর্তন আনার কাজ করবো।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী, বিদেশি পর্যটকদের ভিসার জন্য ১৭ জুলাই থেকে ৫ থেকে ৩৫ ডলার (বাংলাদেশি প্রায় ৪২২ থেকে ২ হাজার ৯৫৭ টাকা) পর্যন্ত অতিরিক্ত ফি দিতে হবে। তবে ১৫ দিন মেয়াদের ভিসার ফি এখন ৫ থেকে ৩০ ডলার বেশি গুণতে হবে। একই সঙ্গে এই ভিসা দিয়ে একাধিকবার দেশটিতে ভ্রমণে যেতে পারবেন পর্যটকরা।

এছাড়া এক মাস মেয়াদী ভিসার জন্য নতুন ফি অনুযায়ী ৫০ থেকে ৪০ ডলার বেশি দিতে হবে। এই ভিসায়ও দেশটিতে একাধিকবার যেতে পারবেন পর্যটকরা। দেশটিতে প্রবেশের একই সুবিধাযুক্ত ৯০ দিন মেয়াদের ভিসার জন্য ৩৫ থেকে ১২৫ ডলার অতিরিক্ত দিতে হবে।

অন্যদিকে, ভিসার মেয়াদ বাড়ানোর ফি-ও বৃদ্ধি করেছে নেপাল অভিবাসন বিভাগ। ভিসার মেয়াদ শেষ হওয়ার আগে মেয়াদ বৃদ্ধির জন্য দিন প্রতি ৩ থেকে ২ ডলার অতিরিক্ত ফি পরেশোধ করতে হবে।

Loading...

Check Also

জাতিসংঘের আদালতে মিয়ানমারের বিরুদ্ধে গণহত্যা মামলা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা প্রতিদিন.কম : মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের ওপর পরিচালিত দমন-পীড়নের জন্য জাতিসংঘের সর্বোচ্চ ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *