Home / আন্তর্জাতিক / ২৭ বছর পরে জামিন পেলেন রাজীব গান্ধীর হত্যাকারী নলিনী

২৭ বছর পরে জামিন পেলেন রাজীব গান্ধীর হত্যাকারী নলিনী

আন্তর্জাতিক ডেস্ক

একমাসের জন্য জামিনে মুক্তি পেতে চলেছেন প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধী হত্যামামলায় দোষী সাব্যস্ত নলিনী শ্রীহরণ। শুক্রবার তাঁর জামিনের আবেদন মঞ্জুর করে ম্যাড্রাস হাই কোর্ট। এজলাসে এদিন উপস্থিত থেকে আদালতের নির্দেশ শোনেন নলিনী।

গত ২৫ জুন আদালতে উপস্থিত থেকে নিজের জামিনের আবেদনের জন্য সওয়াল করার অনুমতি পান নলিনী। মেয়ের বিয়ের জন্য ৬ মাসের জন্য তিনি মুক্তি চান। উল্লেখ্য, কারাগারের ভিতরে জন্ম নিয়েছিল সেই কন্যা সন্তান। উচ্চশিক্ষা সম্পূর্ণ করার পরে আপাতত সে বিদেশে নিজের ঠাকুরদা ও ঠাকুমার সঙ্গে বসবাস করে। নলিনীর স্বামী, রাজীব গান্ধী হত্যা মামলায় জড়িত মুরুগান ওরফে শ্রীহরণ বেশ কয়েক বছর যাবৎ ভেলোর কেন্দ্রীয় কারাগারে বন্দি রয়েছেন।

এর আগে ২৫ ফেব্রুয়ারি নলিনীর এবং ২২ মার্চ নলিনীর মায়ের করা আবেদন খারিজ করে দেয় রাজ্য প্রশাসন। গত ফেব্রুয়ারি মাসে জেল কর্তৃপক্ষের কাছে করা আবেদনে নলিনী জানান, প্রত্যেক বন্দির জন্য দুই বছর অন্তর বরাদ্দ করা একমাসের জন্য মুক্তির সুবিধা তিনি কখনও পাননি। আবেদন খারিজ হয়ে যাওয়ার পরে তিনি হাই কোর্টের দ্বারস্থ হন।

১৯৯১ সালের রাজীব গান্ধী হত্যায় দোষী সাব্যস্ত হওয়ার পরে নলিনী-সহ সাত জনকে মৃত্যুদণ্ড দেয় আদালত। কিন্তু সেই শাস্তি কার্যকর না হওয়ার পরে ২০০০ সালে তা যাবজ্জীবন কারাদণ্ডে পরিবর্তিত করে তামিলনাডু সরকার। এরপর রাজ্যপাল বনওয়ারিলাল পুরোহিতকে তদানীন্তন এআইএডিএমকে সরকারের তরফ থেকে ওই মামলায় সাজাপ্রাপ্ত মুরুগান, সান্থন, পেরারিভালান, জয়াকুমার, রবিচন্দ্রণ, রবার্ট পায়াস ও নলিনীকে মুক্তি দেওয়ার জন্য নির্দেশ দিতে বলা হয়। এই সাত বন্দির মুক্তির বিষয়ে সব রকম চেষ্টা করবেন বলে প্রতিশ্রুতি দেন তামিলনাডুর মুখ্যমন্ত্রী কে পালানিস্বামী। তবুও শেষ পর্যন্ত জেল থেকে মুক্তি পাননি কেউ।

Loading...

Check Also

পশ্চিমবঙ্গে বুলবুলের আঘাতে নিহত ২

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা প্রতিদিন.কম : ঘণ্টায় ১১৫ কিলোমিটার থেকে ১২৫ কিলোমিটার বাতাসের গতি নিয়ে ভারতের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *