Breaking News
Home / আন্তর্জাতিক / যুদ্ধের দামামা, ভয়ে ইরানের আকাশসীমা এড়িয়ে চলছে বিমান

যুদ্ধের দামামা, ভয়ে ইরানের আকাশসীমা এড়িয়ে চলছে বিমান

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা প্রতিদিন.কম : আমেরিকা-ইরানের বিরোধের পারদ ক্রমেই চড়ছে। বৃহস্পতিবার রাতে সেটি এমন পর্যায়ে পৌঁছেছিল, ইরানের বিরুদ্ধে সেনা অভিযান চালানোর অনুমতি দিয়েই দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কিন্তু শেষ মুহূর্তে ট্রাম্প মত বদলানোয় সেই হামলা প্রতিহত করা গেছে। এ অবস্থায় ইরানের আকাশসীমা এড়িয়ে চলে অধিকাংশ বেসামরিক বিমান।

আমেরিকার বিমানসংস্থা ইউনাইটেডের তরফে জানানো হল অনির্দিষ্টকালের জন্যে তারা ইরানের আকাশসীমা দিয়ে নিয়মিত বিমান চলাচল বন্ধ করছে। আমেরিকার ফেডারেল অ্যাভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশনের তরফে ইরানের উপর দিয়ে (এই যাত্রাপথে পড়ছে পারশিয়ান গাল্ফ এবং গাল্ফ অফ ওমান) বিমান চালানোয় নিষেধাজ্ঞা জারির পরই এই সিদ্ধান্তের কথা জানায় সংস্থাটি।

ইতোমধ্যে অস্ট্রেলিয়ার কোয়ান্টাস, ব্রিটিশ এয়ারওয়েজ, ডাচ বিমানসংস্থা কেএলএম, এমিরেটস, লুফত্হানসা, মালয়েশিয়া এয়ারলাইন্স এবং সিঙ্গাপুর এয়ারলাইন্স জানিয়ে দিয়েছে এই অঞ্চলের উপর দিয়ে তারাও বিমান চলাচলা করাবে না।

আমেরিকা-ইরানের বিরোধের সূত্রপাত ট্রাম্পের আর্থিক নিষেধাজ্ঞা থেকে। একক সিদ্ধান্তে ইরান চুক্তি থেকে বেরিয়ে আসেন মার্কিন প্রেসিডেন্ট। এর পর গত সপ্তাহে দু’টি তেলের ট্যাঙ্কারে আগুন লাগার ঘটনায় তেহরানের দিকে অভিযোগের আঙুল তোলে ওয়াশিংটন। ইরান সেই অভিযোগ অস্বীকার করলেও ক’দিনের মধ্যেই জানায়, ২০১৫-এর চুক্তিকে অস্বীকার করে ইউরেনিয়ামের ভাণ্ডার বাড়াচ্ছে তারা।

ঢাকা প্রতিদিন.কম/এআর

Loading...

Check Also

দারাজে ১১.১১ ক্যাম্পেইনে প্রথম ঘণ্টায় সাড়ে ৮ কোটি টাকার পণ্য বিক্রি

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকা প্রতিদিন.কম : ব্যাপক সফলতার মধ্য দিয়ে দারাজ বাংলাদেশ দ্বিতীয়বারের মত উদযাপন করল ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *