Breaking News
Home / আন্তর্জাতিক / ফের হংকংয়ের রাস্তায় বিক্ষোভকারীরা

ফের হংকংয়ের রাস্তায় বিক্ষোভকারীরা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা প্রতিদিন.কম : প্রত্যর্পণ বিল পুরোপুরি বাতিল ও হংকংয়ের চীনপন্থি প্রধান নির্বাহী ক্যারি লামের পদত্যাগের দাবিতে ফের রাস্তায় নেমেছে হংকংবাসী। গতকাল বৃহস্পতিবার সন্ধ্যা থেকে বিক্ষোভকারীরা হংকংয়ের আইন পরিষদ কমপ্লেক্সের সামনে জড় হতে শুরু করে। খবর আল-জাজিরার।

প্রতিবেদনে বলা হয়েছে, এর আগে বিক্ষোভকারীরা তাদের দাবি জানিয়ে হংকং কর্তৃপক্ষকে বৃহস্পতিবার পর্যন্ত সময়সীমা বেধে দেয়। কিন্তু গতকাল পর্যন্ত কোন ধরনের সাড়া না পাওয়ায় বিক্ষোভকারীরা ফের রাস্তায় নামার ঘোষণা দেয়। ইতিমধ্যে হাজারো বিক্ষোভকারী কালো পোশাক পরে রাস্তায় নেমেছে।এই মুহূর্তে বিক্ষোভকারীরা হংকংয়ে পুলিশের সদর দফতর ঘিরে রেখেছে।

আন্দোলনে আসা ১৭ বছর বয়সের শিক্ষার্থী চ্যান পাক-লাম রয়টার্সকে বলেন, আমাদের স্বাধীনতার জন্য আমরা লড়াই করতে চাই।

তিনি আরও বলেন, ‘আমরা চাই প্রত্যর্পণ বিল পুরোপুরি বাতিল করা হোক, প্রত্যাহার নয়। আমি আজকে রাত পর্যন্ত আন্দোলনে আছি, হয়ত সেটা রাত ১০ টা পর্যন্ত। এরমধ্যে যদি হং কং কর্তৃপক্ষ কোন সাড়া না দেয় তাহলে আমরা আবার বিক্ষোভে আসব।

এর আগে এই বিলের বিরুদ্ধে ও ক্যারি লামের পদত্যাগের দাবিতে গত ১৬ জুন হংকংয়ে অন্তত ২০ লাখ বিক্ষোভকারী রাজপথে নামে।

বিক্ষোভকারীরা সেদিন হংকংয়ের শাসক লামের পদত্যাগ, বিলের কার্যক্রম স্থায়ীভাবে বাতিল ও বল প্রয়োগের জন্য পুলিশকে জনগণের কাছে ক্ষমা চাওয়ারও দাবি জানায়।

বিচারের জন্য বাসিন্দাদের চীনের মূল ভূখণ্ডে পাঠানোর সুযোগ রেখে একটি বহিঃসমর্পণ বিল পাসের উদ্যোগ নিয়েছিল হংকংয়ের কর্তৃপক্ষ। কিন্তু বেইজিংয়ের দুর্বল আইন এবং মানবাধিকার রেকর্ডের কারণে সেখানে কাউকে পাঠানো নিরাপদ মনে করছে না হংকংয়ের বাসিন্দারা।

তারা মনে করছেন, বিলটি পাস হলে তা অভ্যন্তরীণ রাজনীতিতে চীনের হস্তক্ষেপের সুযোগ বাড়াবে।

ঢাকা প্রতিদিন.কম/এআর

Loading...

Check Also

সেবাসংক্রান্ত তথ্যপ্রাপ্তি ও মতামত প্রদানে ডিজিটাল প্ল্যাটফরমের সম্ভাবনা

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকা প্রতিদিন.কম : আমাদের দৈনন্দিন জীবনে প্রয়োজনীয় সেবা সম্পর্কে সঠিক এবং বিস্তারিত তথ্য ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *