Home / খেলাধুলা / জিতবে কে? বাংলাদেশ, শ্রীলঙ্কা নাকি বৃষ্টি

জিতবে কে? বাংলাদেশ, শ্রীলঙ্কা নাকি বৃষ্টি

ক্রীড়া ডেস্ক, ঢাকা প্রতিদিন.কম ১১ জুন : ব্রিস্টলে বিশ্বকাপের শেষ ম্যাচটি বৃষ্টিতে পন্ড হয়েছিল। বাংলাদেশ ও শ্রীলঙ্কার ম্যাচেও বৃষ্টির চোখ রাঙানি।

টস, উইকেট, প্রতিপক্ষ কোনো কিছু নিয়ে মাশরাফি বিন মুর্তজা আপাতত ভাবছেন না। শ্রীলঙ্কার অধিনায়ক দিমুথ করুনারত্নে হয়তো একই চিন্তা করছেন। দুই দলের অধিনায়ক বিশ্বমঞ্চে এসে এক মেরুতে মিলিত হয়েছেন। প্রকৃতির বাঁধা। এ বাধা বড়-ই নির্মম। সময় বোঝে না। কাল বোঝে না। বোঝে না প্রয়োজন।

ব্রিস্টলে আজ বাংলাদেশ ও শ্রীলঙ্কার মাঠে নামা খুব প্রয়োজন। যেই দলই জিতুক, আজ মাঠে নামতে মুখিয়ে দুই দল। সেমিফাইনালের লড়াইয়ে যেতে হলে ২ পয়েন্ট এখন স্বর্গ পাওয়ার মতো! তাই ব্রিস্টলের ছোট্ট সবুজের আচ্ছাদনে মাঠে নামতে চায় দুই দল। কিন্তু আবহাওয়ার যে পূর্বাভাস তা দুই দলেরই মন খারাপের কারণ। ব্রিস্টলে আজ সারাদিন বৃষ্টির পূর্বাভাস। এমন পূর্বাভাসে ‘ভীত’ দুই দলই। শ্রীলঙ্কার ব্যাটিং কোচ জন লুইস বলেন, ‘এটা বিরক্তিকর।’ মাশরাফি সরাসরি বলেন, ‘ম্যাচ না হলে আমাদের জন্য সমীকরণ অনেক কঠিন হয়ে যাবে।’

বাংলাদেশ প্রথম ম্যাচ জয়ের পর টানা দুই ম্যাচ হেরেছে। শ্রীলঙ্কা তাদের তিন ম্যাচের জিতেছে একটিতে, হেরেছে একটিতে, বৃষ্টিতে পয়েন্ট ভাগাভাগি করেছে পাকিস্তানের বিপক্ষে। দুই দলেরই সম্ভাবনা রয়েছে সেমিফাইনালে যাওয়ার। বিশ্বকাপের পরবর্তী সফর কি হবে তা সময়ই বলে দেবে। তাই যেকোনো দলের পূর্ণ ২ পয়েন্ট এখন অতি প্রয়োজনীয়।

এর আগে ওভাল ও কার্ডিফে বৃষ্টিতে অনুশীলন করতে পারেনি বাংলাদেশ। ব্রিস্টলে সকাল থেকে অনুশীলনের সুযোগ পায় বাংলাদেশ। ইনফর্ম সাকিব কোনো অনুশীলন করেননি। পরে জানা গেছে, সাকিবের ঊরুতে চোট রয়েছে। স্ক্যানে বড় কিছু পাওয়া যায়নি। তবুও তার আজকের ম্যাচে খেলার সিদ্ধান্ত নেওয়া হবে সকালে। সাকিব যখন চনমনে তখন তামিমের ওপর রাজ্যের চাপ! প্রথম তিন ম্যাচে রান না পাওয়ায় ব্রিস্টলে বাড়তি অনুশীলন। তাতে আজকের ম্যাচে ভিন্ন তামিমকে পাওয়া যাবে এমনটা আশা করাই যায়।

শ্রীলঙ্কার বিপক্ষে ৪৫ ম্যাচে বাংলাদেশ জিতেছে ৭টিতে। সবশেষ পাঁচ মুখোমুখিতে বাংলাদেশ জিতেছে ২টি, লঙ্কানরা ৩টিতে। শেষ ম্যাচে দুই দল খেলেছিল এশিয়া কাপের মঞ্চে। সেখানে বেশ দাপটের সঙ্গেই বাংলাদেশ জিতেছে। তবে পরিসংখ্যান মাঠের ক্রিকেটের কোনো প্রভাব পড়ে না মনে করছেন অধিনায়ক মাশরাফি। এমনকি শ্রীলঙ্কার বিপক্ষে র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থেকেও নিজেদেরকে ফেবারিট মানতে নারাজ অধিনায়ক।

‘আমাদের ওপর কোনো চাপ নেই। আমরা আত্মবিশ্বাসী। হয়তো কিছু জিনিস আমাদের বিপক্ষে বিপক্ষে গিয়েছে। কিন্তু আমরা চাই পরবর্তীতে ভালো করতে। শ্রীলঙ্কার বিপক্ষে সেরা ক্রিকেট খেললে জয় পাওয়া সম্ভব। নিজেদের কাজগুলো শেষে আমরা চাইব বিজয়ীর সারিতে থাকতে। আমরা অবশ্যই জয় প্রত্যাশা করছি। এই ম্যাচেই আমরা মনোযোগ রাখছি। পূর্বে কী হয়েছে তা মনে রাখা উচিত হবে না কারোরই।’

শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচে পরিবর্তন নির্ভর করছে সাকিবের ইনজুরির ওপর। সাকিব ফিট থাকলে দুটি পরিবর্তন। মিথুনের জায়গায় আসছেন লিটন। মিরাজের জায়গায় রুবেল। সাকিব ফিট না থাকলে মিরাজ টিকে যাবেন একাদশে। দলের প্রয়োজন মেটাতে না পারায় মিথুন বাদ পড়ছেন। টাচে থাকা লিটনকে দলে ঢুকাচ্ছে দল। অন্যদিকে শ্রীলঙ্কার বিপক্ষে বাড়তি পেসার নিয়ে খেলবে সেই সিদ্ধান্ত পুরোনো।

বৃষ্টিতে পয়েন্ট ভাগাভাগি হোক এমনটা চাচ্ছে না কোনো দল। মাঠের লড়াইয়ে, শক্তিমত্তায় যারা এগিয়ে থাকবে তারাই জিতুক। এমন ভাবনা এখন দুই শিবিরে। জয়ের ক্ষুধায় মগ্ন দুই দলই। শেষ হাসিটা কারা হাসে সেটাই দেখার। বাংলাদেশ, শ্রীলঙ্কা, নাকি বেরসিক বৃষ্টি।

ঢাকা প্রতিদিন.কম/এআর

Loading...

Check Also

অতিরিক্ত ডিআইজি হলেন পুলিশের ২০ কর্মকর্তা

নিজস্ব প্রতিবেদক, ঢাকা প্রতিদিন.কম : পুলিশ সুপার পদমর্যাদার ২০ কর্মকর্তাকে অতিরিক্ত ডিআইজি হিসেবে পদোন্নতি দেয়া ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *