Home / লাইফ স্টাইল / খাবার নষ্ট না করতে যা বলেছেন বিশ্বনবি

খাবার নষ্ট না করতে যা বলেছেন বিশ্বনবি

সংগৃহীত

খাবার গ্রহণের রয়েছে সুন্নাতি নিয়ম। প্লেটে খাবার নেয়ার পর অনেকেই তা সম্পূর্ণ খায় না। সৌজন্যতা বা সামাজিকতা কিংবা আত্ম-সম্মানবোধের কারণে প্লেটে কিছু খাবার রেখে দেয়, যা ইসলামে কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। বিশ্বনবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম খাবার গ্রহণের পর প্লেটে কিছু খাবার রেখে দিয়েছেন এমন কোনো তথ্য নেই। বরং যারা প্লেটের খাবার সম্পূর্ণ খেয়ে থাকেন হাদিসে পাকে তাদের জন্য রয়েছে অনেক বরকতময় দোয়া। হাদিসে প্রমাণিত যে, প্লেটে খাবার রেখে দিলে শয়তান তা খেয়ে থাকে। এ কারণেই যারা প্লেটের খাবার নষ্ট না করে সম্পূর্ণরূপে খায়, ওই খাবারের পাত্র বা প্লেটও তার পানাহারকারীর জন্য দোয়া করে।

প্লেট বা পাত্র তার পানাহারকারীর জন্য যে দোয়া করে তার বর্ণনা দিয়ে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন-

কেউ যদি কোনো পাত্রে খাবার খাওয়ার পর তা চেটে খায় তবে ওই (খাবারের) পাত্রটি তার জন্য এই বলে দোয়া করে যে, আল্লাহ তাআলা যেন তোমাকে (খাবার গ্রহণকারীকে) জাহান্নাম থেকে মুক্তি দেন। যেভাবে তুমি আমাকে শয়তান থেকে মুক্তি দিলে। (মিশকাত)

মনে রাখতে হবে: প্লেটের খাবার সম্পূর্ণ না খেয়ে কিছু রেখে দেয়া কুপ্রথার শামিল। এতে খাদ্যের যেমন অপচয় হয় আবার তাতে আল্লাহর নেয়ামতের অকৃতজ্ঞতাও প্রকাশ পায়। তাই খাবার গ্রহণ করার সময় প্রত্যেকেরই উচিত খাওয়ার শেষে ভালোভাবে প্লেট চেঁটে খাওয়া। আর তাতেই খাবারের প্লেটও মহান আল্লাহ কাছে খাবার গ্রহণকারীর জন্য জাহান্নাম থেকে মুক্তির দোয়া করে।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহর সবাইকে খাবার খাওয়ার সময় প্লেটের খাবার সুন্দরভাবে শেষ করার তাওফিক দান করুন। হাদিসে ঘোষিত ফজিলত ও বরকত লাভের তাওফিক দান করুন। আমিন।

Loading...

Check Also

ব্রেকাপের পর কী করবেন?

ডেস্ক রিপোর্ট:- সম্পর্ক থাকলে তার ওঠানামা থাকবে সেটাই স্বাভাবিক। মধুর সম্পর্ক এক সময় চিরতরেই ইতি ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *