Home / আন্তর্জাতিক / অবশেষে মেক্সিকোকে বশে আনলো ট্রাম্প!

অবশেষে মেক্সিকোকে বশে আনলো ট্রাম্প!

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা প্রতিদিন.কম ৮ জুন : অবশেষে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের হুমকির মুখে নতি স্বীকার করলো মেক্সিকো! মেক্সিকো থেকে আসা সকল পণ্যের ওপর শুল্কারোপ করা হবে বলে ট্রাম্পের ঘোষণার পর যুক্তরাষ্ট্র অভিমুখে আসা শরণার্থীর স্রোত ঠেকাতে মেক্সিকো ‘অভূতপূর্ব পদক্ষেপ’ নিতে রাজি হয়েছে। ট্রাম্পের টুইটের বরাত দিয়ে এ খবর জানিয়েছে সিএনএন।

ট্রাম্প শুক্রবার এক টুইটে বলেন, আমি আপনাদের আনন্দের সঙ্গে জানাতে চাই যুক্তরাষ্ট্র মেক্সিকোর সঙ্গে একটি চুক্তিতে পৌঁছাতে সক্ষম হয়েছে।

সেইসঙ্গে ‘অনির্দিষ্ট’ সময়ের জন্য মেক্সিকো পণ্যের ওপর শুল্কারোপ প্রত্যাহারের ঘোষণাও দেয়া হয়েছে ট্রাম্পের পক্ষ থেকে। মেক্সিকোর পররাষ্ট্র সচিব এ চুক্তি সম্পর্কে টুইটারে নিশ্চিত করেছেন। তবে এ চুক্তি সম্পর্কে বিস্তারিত কিছু জানানো হয়নি।

গত মাসে ট্রাম্প ট্রাম্প এক টুইট বার্তায় বলেন, আগামী ১০ জুন থেকে মেক্সিকো থেকে আমাদের দেশে আসা সকল পণ্যের ওপর ৫ শতাংশ শুল্ক কার্যকর হবে এবং অবৈধ অভিবাসন সমস্যা সমাধান না হওয়া পর্যন্ত ধীরে ধীরে তা (শুল্কারোপ) বাড়তে থাকবে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, এক যৌথ বিবৃতিতে দেশ দুইটি অবৈধ অভিবাসী ও মানব পাচার ঠেকাতে ‘অভূতপূর্ব’ পদক্ষেপ নেয়ার সিদ্ধান্ত নিয়েছে।

ঢাকা প্রতিদিন/এআর

Loading...

Check Also

ফ্যাসিবাদী, বর্ণবাদী উগ্র হিন্দু মোদীর হাতে ভারতের পরমাণু অস্ত্রভাণ্ডার

আন্তর্জাতিক ডেস্ক কাশ্মীর নিয়ে ক্রমশই জলঘোলা হচ্ছে পাকিস্তানি ও ভারতীয় নেতাদের মধ্যে, ক্রমবর্ধমান এই বাকযুদ্ধের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *