Home / আন্তর্জাতিক / গ্রিন কার্ড নয়, মেধার ভিত্তিতে ভিসা দেওয়ার প্রস্তাব ট্রাম্পের

গ্রিন কার্ড নয়, মেধার ভিত্তিতে ভিসা দেওয়ার প্রস্তাব ট্রাম্পের

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা প্রতিদিন.কম ১৮ মে : স্থায়ীভাবে যুক্তরাষ্ট্রে থাকার জন্য বিদেশি নাগরিকদের আর গ্রিন কার্ড দেওয়া হবে না। তার বদলে দেওয়া হবে ‘বিল্ড আমেরিকা ভিসা’। বৃহস্পতিবার হোয়াইট হাউসে এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে একটি প্রস্তাব তুলে ধরেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

তিনি জানিয়েছেন, ভিসা ইস্যু করার ক্ষেত্রে এ বার অগ্রাধিকার দেওয়া হবে মেধা, উচ্চ শিক্ষাগত যোগ্যতা, দক্ষতা ও যুক্তরাষ্ট্রের কোনো চাকরির অফারকে। এছাড়া আত্মীয়স্বজন যুক্তরাষ্ট্রে থাকেন এই যুক্তিতে গ্রিন কার্ড না দেওয়ারও কথা বলেন মার্কিন প্রেসিডেন্ট।

তবে, ট্রাম্পের এ প্রস্তাবনার কড়া প্রতিবাদ জানিয়েছে ডেমোক্র্যাটরা। তাদের মতে, এ প্রস্তাবে শিশু অবস্থায় যুক্তরাষ্ট্রে আসা লাখ লাখ অভিবাসীর (ড্রিমার) নাগরিকত্বের ব্যাপারে কোনো দিকনির্দেশনা নেই।

ডেমোক্র্যাটিক স্পিকার ন্যানসি পেলোসি বলেন, আজ পর্যন্ত যত লোক যুক্তরাষ্ট্রে এসেছেন, শুধু একটা ইঞ্জিনিয়ারিং ডিগ্রি নেই বলে কি তারা সবাই মেধাহীন হয়ে যাবে?

প্রসঙ্গত, এখন বছরে ১১ লাখ গ্রিন কার্ড ইস্যু করে মার্কিন প্রশাসন। গ্রিন কার্ড দেওয়ার ব্যাপারে বেশির ভাগ ক্ষেত্রেই গুরুত্ব পায় আত্মীয়স্বজন দীর্ঘ দিন যুক্তরাষ্ট্রে রয়েছেন, এই যুক্তি। কিন্তু, ট্রাম্প যে অভিবাসন পরিকল্পনার কথা ঘোষণা করেছেন, তাতে ভিষয়টি বাদ পড়ছে। সেক্ষেত্রে ৫৫ শতাংশ অগ্রাধিকার দেওয়া হবে মেধা, উচ্চ শিক্ষাগত যোগ্যতা ও দক্ষতাকে।

ট্রাম্পের এ প্রস্তাব কার্যকর হতে হলে কংগ্রেসের অনুমোদন লাগবে। তবে নিম্নকক্ষের নিয়ন্ত্রণে থাকা ডেমোক্র্যাটরা এ প্রস্তাবের কড়া বিরোধিতা করেছে।

ঢাকা প্রতিদিন.কম/এআর

Loading...

Check Also

আমাদের খুব বাজে অভিজ্ঞতা হয়েছে: মাহমুদউল্লাহ

ক্রীড়া ডেস্ক, ঢাকা প্রতিদিন.কম : ভারত সফরে টি-টোয়েন্টি সিরিজে বাংলাদেশ দলকে নেতৃত্ব দেয়া মাহমুদউল্লাহ রিয়াদ ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *