Home / তথ্য প্রযুক্তি / এআই নির্ভর ডাটাবেজ চালু করলো হুয়াওয়ে

এআই নির্ভর ডাটাবেজ চালু করলো হুয়াওয়ে

তথ্য প্রযুক্তি ডেস্ক, ঢাকা প্রতিদিন.কম ১৬ মে : ডাটা, বুদ্ধিবৃত্তিক স্ট্র্যাটেজির মাধ্যমে তথ্য অবকাঠামোকে পুনঃসংজ্ঞায়িত করতে এআই নির্ভর ডাটাবেজ গাউসডিবি এবং সর্বোচ্চ ক্ষমতাসম্পন্ন ডিস্ট্রিবিউটেড স্টোরেজ ফিউশনস্টোরেজ ৮.০ চালু করেছে বিশ্বের শীর্ষ প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ে। বুধবার চীনের বেইজিংয়ে আয়োজিত এক অনুষ্ঠানে এই দুটি সেবা চালু করা হয়।

অনুষ্ঠানে হুয়াওয়ের পরিচালনা বোর্ডের এক্সিকিউটিভ ডিরেক্টর ও আইসিটি স্ট্র্যাটেজি অ্যান্ড মার্কেটিং বিভাগের প্রেসিডেন্ট ডেভিড ওয়াং বলেন, ‘মানুষ এখন বুদ্ধিবৃত্তিক দুনিয়ায় প্রবেশ করছে। এখন উৎপাদনের নতুন নিয়ামক তথ্য এবং উৎপাদনশীলতার নতুন নিয়ামক বুদ্ধিমত্তা। আইসিটি অবকাঠামো ও স্মার্ট ডিভাইস সরবরাহের ক্ষেত্রে হুয়াওয়ে সবচেয়ে বেশি অবদান রাখছে। এআই নির্ভর ডাটাবেজ গাউসডিবি হুয়াওয়ে ক্লাউডের সক্ষমতা বাড়াতে সহায়তা করবে এবং ভিন্নধর্মী কম্পিউটিং শক্তিকে ছড়িয়ে দেবে। ’

হুয়াওয়ের গ্লোবাল ইন্ডাস্ট্রিজ ভিশন (জিআইভি) পূর্বাভাস দিয়েছে, ২০২৫ সালে গ্লোবাল ডাটা ভলিউম বেড়ে ১৮০ জেটাবাইটে দাঁড়াবে। ২০১৮ সালে এর পরিমান ছিল মাত্র ৩২.৫ জেটাবাইট। এছাড়া প্রতি তিন মাসে শিল্পখাতে এআই কম্পিউটিং সক্ষমতার চাহিদা দ্বিগুণ হচ্ছে, ২০২৫ সালে যা বেড়ে দাঁড়াবে ৮০ শতাংশে। ভবিষ্যতের বুদ্ধিবৃত্তিক বিশ্বের জন্য হুয়াওয়ে বিনিয়োগ ও উদ্ভাবন অব্যাহত রাখতে এবং তথ্য অবকাঠামোকে পুনঃসংজ্ঞায়িত করতে অংশীদারদের সঙ্গে কাজ করবে।

ঢাকা প্রতিদিন.কম/এআর

Loading...

Check Also

নারী চা শ্রমিকদের জীবনমান উন্নয়নে ১৭ কোটি টাকার প্রকল্প

নিজস্ব প্রতিবেদক, ঢাকা প্রতিদিন.কম : সিলেট বিভাগের চা বাগানের নারী শ্রমিকদের জীবনমান উন্নয়নে চারটি আন্তর্জাতিক ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *