Home / আন্তর্জাতিক / ২০০ আলেমসহ ৬০০ বিদেশিকে শ্রীলংকা ছাড়ার নির্দেশ

২০০ আলেমসহ ৬০০ বিদেশিকে শ্রীলংকা ছাড়ার নির্দেশ

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা প্রতিদিন.কম ৬ মে : শ্রীলংকান সরকার ২০০ আলেমসহ ৬০০ বিদেশিকে দেশ থেকে বের করে দিয়েছে। রোববার দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী ওয়াজিরা আবেওয়ার্ধেনা এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, এসব ধর্মীয় ব্যক্তিরা বৈধভাবে শ্রীলংকায় এসেছিলেন। কিন্তু ভয়াবহ এ হামলার পর নিরাপত্তা বাহিনীর অভিযানে দেখা গেছে অনেক আগেই তাদের ভিসার মেয়াদ শেষ হয়েছে। এজন্য তাদের জরিমানা করে চলে যেতে নির্দেশ দেয়া হয়েছে।

ওয়াজিরা আবেওয়ার্ধেনা বলেন, যাদের দেশ ছেড়ে চলে যেতে বলা হয়েছে, তাদের মধ্যে ২০০ ইসলাম ধর্মের প্রচারক রয়েছেন।

ওই আত্মঘাতী হামলায় স্থানীয় উগ্রগোষ্ঠী জড়িত জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী জানান, হামলার পর থেকে সন্দেহভাজন এসব ব্যক্তিকে নিষিদ্ধ করা হয়েছে।

শ্রীলংকার ভিসা পদ্ধতিতে পরিবর্তন আনা হচ্ছে জানিয়ে তিনি বলেন, ইস্টার সানডে হামলার প্রেক্ষাপটে আমরা ভিসা পদ্ধতি পুনঃমূল্যায়ন করছি। এখন থেকে ধর্মীয় ব্যক্তিদের শ্রীলংকায় আসার ক্ষেত্রে ভিসায় কড়াকড়ি থাকবে।

এদিকে শ্রীলংকায় ঘটে যাওয়া স্মরণকালের বর্বরোচিত হামলার সঙ্গে জড়িতরা প্রশিক্ষণ গ্রহণের উদ্দেশে ভারতের কাশ্মীর, বেঙ্গালুরু ও কেরালা গিয়েছিল বলে জানিয়েছেন লংকান সেনাপ্রধান লেফটেন্যান্ট জেনারেল মহেশ সেনানায়েকে।

শনিবার বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে লংকান সেনাপ্রধান এসব কথা জানান।

মহেশ সেনানায়েকে বলেন, হামলাকারীদের সম্পর্কে আমাদের কাছে তথ্য আছে যে হামলাকারীরা ভারতের কাশ্মীর, বেঙ্গালুরু ও কেরালায় গিয়েছিলেন। তাদের সেখানে যাওয়ার প্রকৃত উদ্দেশ্য কী ছিল, তা জানা যায়নি। সম্ভবত সন্ত্রাসী কর্মকাণ্ডের প্রশিক্ষণ গ্রহণ করতে তারা ভারত সফর করেছিল।

ঢাকা প্রতিদিন.কম/এআর

Loading...

Check Also

স্পিনেই অষ্ট্রেলিয়ার ভাগ্য দেখছেন পন্টিং

ক্রীড়া ডেস্ক, ঢাকা প্রতিদিন.কম ২৪ মে : ১৯৯৬ থেকে ২০১১ পর্যন্ত পাঁচটি বিশ্বকাপ খেলেছেন তিনি। ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *