Home / আন্তর্জাতিক / ইন্দোনেশিয়ায় ভোট গুনতে গিয়ে ২৭২ জনের মৃত্যু

ইন্দোনেশিয়ায় ভোট গুনতে গিয়ে ২৭২ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা প্রতিদিন.কম ২৯ এপ্রিল : ইন্দোনেশিয়ায় ভোট গুনতে গিয়ে অতিরিক্ত কাজের চাপে ২৭২ জন কর্মকর্তা-কর্মচারীর মৃত্যু হয়েছে। সেদেশের জাতীয় নির্বাচন কমিশন এর মুখপাত্র আরিফ প্রিয় সুশান্ত এ তথ্য জানিয়েছেন। খবর বিবিসির।

গেল ১৭ এপ্রিল ইন্দোনেশিয়ায় একইদিনে বিশ্বের সর্ববৃহৎ নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে ভোটারের সংখ্যা ছিলো ১৯ কোটির উপরে। তারা প্রথমবারের মতো একইসঙ্গে প্রেসিডেন্ট এবং কেন্দ্রীয় ও স্থানীয় আইনসভা নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করেন।

এই নির্বাচনে ইন্দোনেশিয়ায় সব মিলিয়ে স্থানীয় ও কেন্দ্রীয় আইনসভার মোট ২০ হাজার আসনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। যেখানে প্রার্থীতা করেছেন অন্তত দুই

লাখ ৪৫ হাজার ব্যক্তি। ৮ লাখেরও বেশি কেন্দ্রে ১৯ কোটি ৩০ লাখ নিবন্ধিত ভোটারের প্রায় ৮০ ভাগ ভোটাধিকার প্রয়োগ করেন। নির্বাচনে ৭০ লক্ষ নির্বাচনকর্মী নিয়োজিত ছিলেন।

এত বেশি সংখ্যক ভোটার ও প্রার্থীদের ভোট দ্রুত গণনার চাপ ছিলো নির্বাচনের সঙ্গে যুক্ত কর্মীদের। ফলে অতিরিক্ত কাজের চাপে স্ট্রোক, হৃদযন্ত্র বন্ধ হওয়াসহ বিভিন্ন রোগে ২৭২ জন মারা যান।

আরিফ প্রিয় সুশান্ত বলেন, ‘মৃত নির্বাচন কর্মীদের পরিবারকে ক্ষতিপূরণ দেয়ার লক্ষ্যে কাজ শুরু করেছে অর্থ মন্ত্রণালয়। এছাড়াও অসুস্থ হয়ে পড়া কর্মীদের চিকিৎসার ব্যবস্থা করা হচ্ছে।’

নির্বাচন কমিশনের পক্ষ থেকে জীবন হারানো প্রত্যেক কর্মীর পরিবারকে ৩ কোটি ৬০ লাখ ইন্দোনেশীয় রুপিয়া করে দেওয়ার পরিকল্পনা করেছে বলেও জানান তিনি।

অসংখ্য দ্বীপের সমন্বয়ে গঠিত ইন্দোনেশিয়ার এক প্রান্ত থেকে অপর প্রান্তের দূরত্ব ৫ হাজার কিলোমিটারেরও বেশি। সেখানে একদিনে এই বিরাট ভোটের আয়োজনকে বিশ্বের সবচেয়ে কঠিন নির্বাচন বলে আখ্যা দেয় আন্তর্জাতিক গণমাধ্যম।

ঢাকা প্রতিদিন.কম/এআর

Loading...

Check Also

মুক্তিযুদ্ধের পক্ষের শক্তিকে ঐক্যবদ্ধ হতে হবে : আমু

নিজস্ব প্রতিবেদক, ঢাকা প্রতিদিন.কম : আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমু বলেছেন, একাত্তরের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *