Home / জেলার খবর / পহেলা বৈশাখ উদযাপন, আনন্দে উচ্ছ্বাসে মেতে ওঠে গোপালগঞ্জবাসী

পহেলা বৈশাখ উদযাপন, আনন্দে উচ্ছ্বাসে মেতে ওঠে গোপালগঞ্জবাসী

গোপালগঞ্জ প্রতিনিধি : পহেলা বৈশাখ বাঙালি প্রাণের উৎসব, বাঙালির ঐতিহ্যের প্রতীক। বৈশাখ মানেই বাঙালির সার্বজনীন উৎসব। বৈশাখ মানেই বাঙালির চিরায়ত সাংস্কৃতি। গত রোববার সারাদেশের ন্যায় পহেলা বৈশাখ উদযাপন আনন্দে উচ্ছাসে মেতে ওঠে গোপালগঞ্জবাসী। সুখ-শান্তি-সমৃদ্ধি ও কল্যাণের আশা নিয়ে ধুমধামের সাথে উদযাপন করেছে নববর্ষ। গোপালগেঞ্জর বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ উৎসবে মেতে উঠে। পোশাক-পরিচ্ছদ, খাওয়া-দাওয়া, গান-বাজনা সব কিছুতেই প্রাধান্য পায় বাঙালিয়ানা। এ দিনটি একটি নতুন বছরের সূচনা। নতুন বছরকে বরণ করে নিতে গোপালগঞ্জে ছিল নানা আয়োজন। জেলা প্রশাসনের উদ্যোগে সকাল পৌনে ৮টায় স্থানীয় পৌরপার্ক থেকে শুরু হয় বৈশাখী শোভাযাত্রা।

এর আগে বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠন, শিক্ষাপ্রতিষ্ঠান খণ্ড খণ্ড নিজস্ব শোভাযাত্রা নিয়ে জেলা প্রশাসন আয়োজিত বৈশাখী শোভাযাত্রার সাথে মিলিত হয়। সেখানে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের বর্ষবরণের “এসো হে বৈশাখ এসো এসো”- গানের মধ্য দিয়ে বর্ষবরণের অনুষ্ঠানমালা শুরু হয়। জেলা প্রশাসক মোহাম্মদ মোখলেসুর রহমান সরকার ও পুলিশ সুপার মোঃ সাইদুর রহমান খান বেলুন ও পায়রা উড়িয়ে শোভাযাত্রা শুরু করেন। গোপালগঞ্জ সদর উপজেলার পুকুরপাড়ে আয়োজত অনুষ্ঠানস্থলে গিয়ে শোভাযাত্রা শেষ হয়। জেলা প্রশাসন, সরকারি বঙ্গবন্ধু কলেজ, এস.এম. মডেল হাই স্কুল, শেখ হাসিনা বালিকা উচ্চবিদ্যালয়, স্বর্ণকলি উচ্চবিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, উদীচী, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট, ত্রিবেনী একাডেমিসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে ঢাক-ঢোল, বিভিন্ন রং-বেরংয়ের ব্যানার, ফেস্টুন, গ্রামীণ নানা উপকরণ নিয়ে এবং মেয়েরা গ্রামীণ সাজে সেজে শোভাযাত্রায় অংশ নেয়। শোভাযাত্রা শেষে চলে পান্থা ভাতের অনুষ্ঠান। পান্তা ভাতের অনুষ্ঠান শেষে অতিথিরা সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন। এছাড়া বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা তাদের ক্যাম্পাসে এবং জেলার টুঙ্গিপাড়া, কোটালীপাড়া, মুকসুদপুর ও কাশিয়ানী উপজেলায় নানা আয়োজনের মধ্য দিয়ে পৃথক পৃথকভাবে বর্ষবরণের অনুষ্ঠান পালন করা হয়েছে।

Loading...

Check Also

মুকসুদপুরে জাতীয় পুষ্টি সপ্তাহ পালন

গোপালগঞ্জ প্রতিনিধি : খাদ্যের কথা ভাবলে, পুষ্টির কথা ভাবুন শীর্ষক প্রতিপাদ্যকে সামনে রেখে গোপালগঞ্জের মুকসুদপুরে জাতীয় ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *