Home / প্রবাস / রিয়াদে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন

রিয়াদে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন

মক্কা (সৌদি আরব) প্রতিনিধি
সৌদি আরবের রিয়াদে বাংলাদেশ দূতাবাস ও জেদ্দা কনস্যুলেটে যথাযথ মর্যাদায় বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে ৪৯তম মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন করা হয়েছে। গত মঙ্গলবার সকালে দিবসটি উপলক্ষে রিয়াদ দূতাবাস চত্বরে জাতীয় সঙ্গীত পরিবেশন ও পতাকা উত্তোলন করেন রাষ্ট্রদূত গোলাম মসীহ। এসময় দূতাবাসের কর্মকর্তা-কর্মচারী ও প্রবাসী বাংলাদেশিরা উপস্থিত ছিলেন।
স্বাধীনতা দিবসের আয়োজনে দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের বাণী পাঠ করা হয়। এ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় রাষ্ট্রদূত গোলাম মসীহ গভীর শ্রদ্ধায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধে শহীদদের স্মরণ করেন।
রাষ্ট্রদূত বলেন, বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার আহবানে সাড়া দিয়ে দীর্ঘ নয় মাসের সশস্ত্র সংগ্রামের মাধ্যমে আমাদের বিজয় অর্জিত হয়েছিল। স্বাধীনতার ৪৮ বছর পর বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশ আজ উন্নয়নের রোল মডেলে পরিণত হয়েছে।
রাষ্ট্রদূত গোলাম মসীহ বলেন, সৌদি আরবে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের বিভিন্ন ধরনের সেবা দ্রæত ও সহজে দেওয়ার জন্য দূতাবাস আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে। সৌদি অভিবাসী বাংলাদেশিদের দ্রæত পাসপোর্ট সেবা দেওয়ার প্রচেষ্টা অব্যাহত রয়েছে বলে জানান তিনি।
এদিকে, একযোগে জেদ্দায় বাংলাদেশ কনস্যুলেট প্রাঙ্গণেও জাতীয় সঙ্গীত পরিবেশনের মাধ্যমে পতাকা উত্তোলন করেন কনসাল জেনারেল এফ এম বোরহান উদ্দিন। এসময় কনস্যুলেটের কর্মকর্তা-কর্মচারী, প্রবাসী কমিউনিটির নেতা ও গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।
এরপর কনস্যুলেট প্রাঙ্গণে কনসাল জেনারেল এফ এম বোরহান উদ্দিনের সভাপতিত্বে ও কনসাল সালাউদ্দিনের উপস্থাপনায় অনুষ্ঠিত হয় আলোচনা সভা। কোরআন তেলওয়াতের মাধ্যমে শুরু হওয়া এই সভাতেও দিবসটি উপলক্ষে বাংলাদেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয়।
এসময় বাংলাদেশ স্বাধীনতার তাৎপর্য তুলে ধরে বক্তব্য দেন কনসাল জেনারেল এফ এম বোরহান উদ্দিন। আলোচনা শেষে মহান মুক্তিযুদ্ধে নিহত বীর শহিদদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ দোয়া করা হয়। এছাড়া সৌদি আরবের বিভিন্ন দেশের ক‚টনৈতিক ও সৌদি আরবের উচ্চপদস্থ কর্মকর্তা ও সম্মানিত নাগরিকদের জন্য রিয়াদ ও জেদ্দায় ক‚টনৈতিক পাড়ায় সংবর্ধনা ও নৈশভোজের আয়োজন করেছে রিয়াদ দূতাবাস ও কনস্যুলেট জেনারেল জেদ্দা।

Loading...

Check Also

অবৈধভাবে মালয়েশিয়ায় থাকা প্রবাসীদের দেশে ফেরার সুযেগ

নিজস্ব প্রতিবেদক মালয়েশিয়ায় অবৈধভাবে থাকা প্রবাসীদের আগামী ১ আগস্ট থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত নির্দিষ্ট পরিমাণ ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *